অভিষেকে সিরাজের নজির

শ্রীলঙ্কার পেসার মালিঙ্গা ২০০৪ সালে অভিষেক ম্যাচে খেলেছিলেন অস্ট্রেলিয়ায়। সেই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে নেন ছয়টি উইকেট। আর সিরাজের দখলে পাঁচটি উইকেট।

Written by SNS Melbourne | December 30, 2020 8:33 pm

মহম্মদ সিরাজ (ছবি: IANS)

করােনাকালীন সময়ে বিদেশের মাটিতে জাতীয় দলের হয়ে খেলার জন্য উড়ে গিয়েছিলেন পেস বােলার মহম্মদ সিরাজ। আর ওখানে থাকার সময়ই নিজের বাবাকে চিরকালের জন্য হারানাের খবর পেয়েছিলেন। তবে দেশে ফিরে বাবাকে শ্রদ্ধা জানানাের থেকে অস্ট্রেলিয়ার মাঠে ভারতের জার্সি পরে বাবার লড়াইকে সম্মান জানাতে চাওয়া সিরাজ মঙ্গলবার অনন্য নজির গড়লেন।

প্রথম ভারতীয় বােলার হিসেবে অভিষেক ম্যাচে অস্ট্রেলিয়ার পাঁচ উইকেট নেওয়ার তালিকায় ঢুকে পড়লেন সিরাজ। শ্রীলঙ্কার পেসার মালিঙ্গা ২০০৪ সালে অভিষেক ম্যাচে খেলেছিলেন অস্ট্রেলিয়ায়। সেই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে নেন ছয়টি উইকেট। আর সিরাজের দখলে পাঁচটি উইকেট। প্রথম ইনিংসে দু’টি এবং দ্বিতীয় ইনিংসে তিনটি উইকেট সংগ্রহ করেন সিরাজ।

শেষ পঞ্চাশ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক হওয়া বােলারদের মধ্যে চারজন পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন। ১৯৮৬ সালে ইংল্যান্ডে ফিলিপ ডেফ্রিটাস এবং ১৯৯৮-৯৯ সালে ইংল্যান্ডের আরেক পেসার। অ্যালেক্স টুডে এই কীর্তি গড়েছিলেন।