আফগানদের বিরুদ্ধে খেলতে নামার আগে ভারতীয় শিবিরে চর্চায় এখন সামি ও ঋষভ পন্থ

রবিবার পাকবধ করার পর আপাতত হাল্কা মেজাজে রয়েছে বিরাট কোহলিরা। চলতি বিশ্বকাপ প্রতিযােগিতায় ফেভারিট দলের মতই সামনের দিকে এগােচ্ছে ভারত।

Written by SNS Southampton | June 19, 2019 4:25 pm

ঋষভ পন্থ ও মহম্মদ সামি (Photo: AFP/IANS)

রবিবার পাকবধ করার পর আপাতত হাল্কা মেজাজে রয়েছে বিরাট কোহলিরা। চলতি বিশ্বকাপ প্রতিযােগিতায় ফেভারিট দলের মতই সামনের দিকে এগােচ্ছে ভারত। আপাতত চার ম্যাচে তিনটি জয় এবং একটি ম্যাচ বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়ে যাওয়ায় সাত পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবলে প্রথম চারটি স্থানের মধ্যে নিজেদের জায়গা ধরে রেখেছে।

রবিবার পাকবধ করার পর চলতি সপ্তাহের শেষদিনে অর্থাৎ শনিবার দূর্বল আফগানিস্তানের বিরুদ্ধে গ্রুপের রাউন্ড রবিন লিগের পঞ্চম ম্যাচে খেলতে নামবে ভারতীয় দল রােজ বাওলে। ইংল্যান্ডের বিরুদ্ধে দূর্বল আফগানরা পুরােপুরি কোণঠাসা হয়ে গিয়েছে। এবং চলতি প্রতিযােগিতায় একটিও ম্যাচ জিততে পারেনি আফগানরা। সেখানে ভারতীয় দলের বিরুদ্ধে কঠিন লড়াইয়ের আগে আফগানরা ইংল্যান্ডের কাছে হারের ধাক্কা সামলে নিয়ে কতটা নিজেদের সেরা খেলাটা মেলে ধরতে পারে সেটাই দেখার বিষয় হবে।

এদিকে আফগানদের বিরুদ্ধে খেলতে নামার আগে নয়, প্রতিযােগিতার বাকি খেলাগুলিতে কিরকম পরিকল্পনা হতে চলেছে ভারতীয় শিবিরে সেটাই দেখার বিষয়। কারণ, শিখর ধাওয়ান বাঁ-হাতের চোটের জন্য খেলতে পারছেন না। আফগানদের বিরুদ্ধে ম্যাচেও খেলতে পারবেন কিনা সন্দেহ রয়েছে। তবে ধাওয়ানের চোট কতটা সেটা এই সপ্তাহের মধ্যেই ঠিকঠাক হয়ে যাবে। সেজন্য ঋষভ পন্থকে অনুশীলনে কড়া নজরের মধ্যে রাখা হয়েছে। এখন ঋষভই যে সকলের নজরে রয়েছে সেটা বলাই বাহুল্য। পাশাপাশি লােকেশ রাহুল নতুন ওপেনিং জুটি হিসাবে কাজের কাজটা করে দেখিয়েছেন। সেখানে শিখর ধাওয়ানের স্থিতিতে লােকেশ রাহুল কাজের কাজটা করে দেখাবেন সেটা এখন থেকে বলে দেওয়া যায়।

ঋষভ পন্থের দিকে যেমন সকলে তাকিয়ে রয়েছেন ঠিক তেমনই মহম্মদ সামিও দলে জায়গা পেয়ে কেমন পারফরমেন্স করে দেখতে পারেন সেটাই দেখার বিষয়। কারণ, পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে ষােলাে বল করে ভুবনেশ্বর কুমার হ্যামস্ট্রিংয়ে আঘাতের জন্য দলের বাইরে চলে গিয়েছিলেন। এবং বিরাট কোহলি পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন খেলার পরই দু’তিনটি ম্যাচে খেলতে পারবেন না ভুবনেশ্বর কুমার। সেখানে মহম্মদ সামির জায়গা পাকাপাকি হয়ে গেল।

এক্ষেত্রে ২০১৫ সালে ভারতীয় দলের হয়ে বােলিংয়ে সর্বাধিক উইকেট সংগ্রহকারী বাংলার পেসার চলতি বিশ্বকাপের আসরে খেলতে নেমে নিজের সেরা পারফরমেন্স কতটা ভালােভাবে মেলে ধরতে পারেন এবং ভূবির জায়গাটা কতটা ভালাে করে পূরণ করে বুমরাকে যােগ্য সঙ্গত দিতে পারেন সেটাই দেখার বিষয়।