কিউইয়িদের হারিয়ে কেরিয়ারের দুশােতম ম্যাচ স্মরণীয় করতে চান সাকিব

বাংলাদেশ সাম্প্রতিককালে দ্রুত যথেষ্ট ওপরে উঠে আসায় প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানাের পর এখন নিউজিল্যান্ডকে হারানাের হুঙ্কার দিচ্ছে।

Written by SNS Kennington Oval | June 5, 2019 5:59 pm

সাকিব আল হাসান (Photo: Surjeet Yadav/IANS)

২০১৫ সালে বিশ্বকাপ ক্রিকেটের রানার্স নিউজিল্যান্ড তাদের প্রথম ম্যাচেই ক্রিকেটের তিনটি বিভাগেই সফল হয়ে ওঠায় শ্রীলঙ্কাকে সহজেই হারিয়ে দিয়েছে। অন্যদিকে, বাংলাদেশ সাম্প্রতিককালে দ্রুত যথেষ্ট ওপরে উঠে আসায় প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানাের পর এখন নিউজিল্যান্ডকে হারানাের হুঙ্কার দিচ্ছে।

বুধবার লন্ডনের কেনিংটন ওভালে এই দুটি দলের ম্যাচ ঘিরে সমান উত্তেজনা তৈরি হয়েছে যা ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ থেকে কিছু কম নয়। নিউজিল্যান্ড দলটি ইংল্যান্ডে পা রাখার পর তাদের বােলাররা সেরা ফর্মে থাকার অনেক নজির রেখেছেন। ম্যাট হেনরি, লকি ফারগুসান এবং ট্রেন্ট বােল্ট বুধবার বাংলাদেশকে হারানাের দায়িত্ব কাধে তুলে নেওয়ার দলের প্রবীণতম বােলার সাউদিও বাংলাদেশকে ভালােরকম চ্যালেঞ্জ জানানাের জন্যে তৈরি হয়েছেন।

দক্ষিণ আফ্রিকার লােক নীল ম্যাকেঞ্জি বাংলাদেশ দলটির কোচ। তাঁর মতে বাংলাদেশের ব্যাটসম্যানদের এত সহজে ফেলে দেওয়া যাবে না। বিশেষ করে সাকিব অল হাসান এবং মুসফিকার রহিমকে। সাকিব বর্তমানে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।

যেহেতু বুধবারের ম্যাচে তাঁর ২০০ তম ম্যাচ। তাই সাকিব বুধবার বাড়তি গুরুত্ব দিচ্ছেন ম্যাচটিকে। তিনি বলেছেন, আমরা আগে থেকেই জানতাম কি ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে আমাদের। আমরা তাই ভালভাবে প্রস্তুত হয়েছি। আমাদের নিজেদের ওপর বিশ্বাস ও আস্থা যথেষ্ট। আমরা জানি, বড় দলকে হারানাের মতাে স্কিল আমাদের আছে।

বাংলাদেশের স্পিনাররাই বুধবার নিউজিল্যান্ডের কাছে বড় মাথা ব্যথার কারণ। কিন্তু মার্টিন গুপটিল ও কেন উইলিয়ামসনের মতাে ব্যাটসম্যানরা সাকিবকে দেখেছেন। তাই আইপিএলে ক্রিকেটের অভিজ্ঞতা তাঁরা কাজে লাগাতে চাইবেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে গুপটিল এবং কলিন মুনরাে যে অ্যাডভেঞ্চার ক্রিকেট খেলেছিলেন সেটা মনে রেখেই বাংলাদেশের অধিনায়ক মাের্তাজা তাঁর বােলার মুস্তাফিজুর রহমানের ওপর বাড়তি ভরসা রাখছেন বুধবারের ম্যাচে।

যদিও বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচই কোনও দলের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে না কিন্তু বাংলাদেশ এবং নিউজিল্যান্ড দুটি দলই চাইবে এই ম্যাচ জিতে যতটা এগিয়ে থাকা সম্ভব তা থাকতে। কেনিংটন ওভালে বল পিচে পড়ে ভালরকম। ঘােরার প্রবণতা রয়েছে তাই গােড়ার দিকে উইকেট দখলই দুটি দলের কাছে প্রধান লক্ষ।