অনেকের খেলোয়াড় জীবন নষ্ট করেছে আফ্রিদি : ফারহাত

প্রাক্তন পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এ নিত্যনতুন চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে।

Written by Monojit Mondol Kolkata | May 15, 2019 6:16 pm

শাহিদ আফ্রিদি (Photo: Kuntal Chakrabarty/IANS)

প্রাক্তন পাকিস্তানি অলরাউন্ডার শাহিদ আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এ নিত্যনতুন চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। যেখানে আফ্রিদি নিজের বয়স পাঁচ বছর ভাঁড়ানাের ঘটনা উল্লেখ করেছেন। যার জেরে তাঁর করা সর্বাপেক্ষা কমবয়সী ক্রিকেটার হিসাবে শতরানের রেকর্ড এখন রেকর্ডবুক থেকে মুছে ফেলার ভাবনাচিন্তা শুরু করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক আইসিসি।

এই বইতে আফ্রিদি যেমন প্রাক্তন পাক অধিনায়ক ইমরান খানের প্রশংসা করেছেন, তেমনি একহাত নিয়েছেন জাভেদ মিঁয়াদাদ, ওয়াকার ইউনিসের মতাে বিশিষ্ট প্রাক্তন পাক খেলােয়াড়কে। প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীরের ব্যক্তিত্ব ও মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এই ব্যাপারে আগেই মুখ খুলেছিলেন গৌতম গম্ভীর। এবার প্রাক্তন পাক ওপেনার ইমরান ফারহাত আক্রমণ করলেন শাহিদ আফ্রিদিকে। যিনি পাকিস্তানের হয়ে ৪০টি টেস্ট এবং ৫৮টি একদিবসীয় ম্যাচ খেলেছেন। তিনি দাবি করেছেন, ‘বহু পাক ক্রিকেট প্রতিভাকে ধ্বংস করেছে আফ্রিদি শুধুমাত্র নিজের কথা ভেবে। ২০ বছর ধরে তিনি নিজের বয়স নিয়ে মিথ্যে কথা বলে আসছেন। আমার ভাঁড়ারে এমন অনেক গল্প রয়েছে যাতে পাক ক্রিকেটের এই তথাকথিত সাধুসন্ত ভাবমূর্তি নিয়ে বসে থাকা আফ্রিদির আসল পরিচয় জনসমক্ষে আসতে পারে। শুধুমাত্র তাই নয়, তিনি লিভিং লেজেণ্ড (জীবন্ত কিংবদন্তী)-দেরও বিরূপ সমালােচনা করতে ছাড়েননি।’

এখানে উল্লেখ্য, আফ্রিদি লিখেছেন যে, ২০১০ সালের ম্যাচ গড়াপেটা কাণ্ডের তিনি আঁচ পেয়েছিলেন। বুকিদের সঙ্গে সলমন বাট, মহম্মদ আসিফ, মহম্মদ আমিরদের মেসেজ চালাচালির কথাও তিনি জানতে পেরেছিলেন। তৎকালীন কোচ ওয়াকার ইউনিসকে জানালে ওয়াকার কোনও পদক্ষেপ গ্রহণ করেননি। তার কারণ হিসেবে তিনি বলেছেন যে, হয়ত এই তিনজন ক্রিকেটার ছাড়া তৎকালীন পাকিস্তানি দল দুর্বল হয়ে পড়ত। কিংবা ওয়াকার ইউনিস কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন অথবা তিনি এটাকেই নিতান্ত তুচ্ছ ঘটনা বলে মনে করতেন।