আইপিএলের মাঝপথেই বেশ কিছু ক্রিকেটার দেশে পাড়ি দিচ্ছেন

বিশ্বকাপ প্রস্তুতি শিবিরে যোগ দেওয়ার জন্যে আইপিএলে খেলা বেশ কয়েকজন ক্রিকেটার মাঝপথেই দল ছেড়ে বেরিয়ে যাচ্ছেন। তারা দেশে ফিরছেন।

Written by SNS New Delhi | April 25, 2019 1:19 pm

ভিভো আইপিএল

আইপিএল ক্রিকেটের প্লে-অফ ম্যাচে প্রথম দল হিসেবে নাম লিখিয়ে ফেলেছে চেন্নাই। রাজস্থান ও বেঙ্গালুরু যেভাবে খেলছে তাতে এখনই পরিষ্কার নয় কোন দল প্লে-অফ ম্যাচে খেলবার ছাড়পত্র পাবে। তাই দলগুলির মধ্যে প্লে-অফ ম্যাচে টিকিট জোগাড় করবার জন্যে বেশ কয়েকটি ম্যাচ গুরুত্বপুর্ণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্লে-অফ ম্যাচে খেলা যত এগিয়ে আসছে ততই আবার রক্তচাপ বাড়ছে ফ্রানচাইজি গুলাের। আসলে শিয়রে কিশ্বকাপ।

আইপিএল মিটলেই বিশ্বকাপ আবহাওয়ায় তারা প্রবেশ করবে। সারা বিশ্ব বিশ্বকাপের উত্তাপে উত্তাল হয়ে উঠবে। প্রায় সব দলই বিশ্বকাপ ক্রিকেটে খেলবার জন্যে তাদের নিজেদের দলের খেলােয়াড়দের নাম ঘােষণা করে ফেলেছ। আর সেই কারণেই বিশ্বকাপ প্রস্তুতি শিবিরে যোগ দেওয়ার জন্যে আইপিএলে খেলা বেশ কয়েকজন ক্রিকেটার মাঝপথেই দল ছেড়ে বেরিয়ে যাচ্ছেন। তারা দেশে ফিরছেন। আর আইপিএল ক্রিকেটের বিভিন্ন দলের যে সব বিদেশি ক্রিকেটাররা রয়েছে তারা যদি সত্যিই দেশে ফিরে যান তাহলে এই মুহূর্তে এই টুর্নামেন্টের জৌলুষ অনেকটাই ফিকে হয়ে যাবে। দলের শক্তি অনেকটাই কমে যাবে। সেই কারণে বলাই যেতে পারে প্লে-অফ ম্যাচে যে কঠিন চ্যালেঞ্জ হওয়ার কথা ছিল তাতে ভাটা পড়বে।

এক ঝলকেই দেখে নেওয়া যেতে পারে কোন দল থেকে কোন ক্রিকেটার দেশে ফিরে যাচ্ছেন। যে দলটি এবারে প্রথম প্লে-অফ ম্যাচে খেলবার জন্য ছাড়পত্র আদায় করে নিয়েছেন সেই দলটির নাম চেন্নাই সুপার কিংস। সেই দল থেকে চলে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও ফ্লেপ ডুপ্লেসি। দিল্লি ক্যাপিটালস থেকে দক্ষিণ আফ্রিকার কিসাগাে রাবাডা ফিরে যাচ্ছেন। মুম্বই ইন্ডিয়ান্স জেসন বেহেরনড্রফ। অস্ট্রেলিয়ায় খেলবার জন্য যেমন যাচ্ছেন তেমনি আবার দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক দেশে চলে যাচ্ছেন।

সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়ায় চলে যাচ্ছেন। তেমন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ও বাংলাদেশের সাকিব আল হাসানও দেশে চলে গিয়েছেন। কিংস ইলেভেন পাঞ্জাবের ডেভিড মিলার দক্ষিণ আফ্রিকায় ফিরে যাচ্ছেন। কলকাতার নাইট রাইডার্সের জো ডেনলি ইংল্যান্ড দলে খেলবার জন্যে ভারত ত্যাগ করছেন। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ডেল স্টেইন, ইংল্যান্ডের মইন আলি ও অস্ট্রেলিয়ার মার্কা স্টোনিস দেশে ফিরছেন।

রাজস্থান রয়্যালসের জোস বাটলার, বেন স্টোকস, জোফরা আরচার ইংল্যান্ড ফিরে যাচ্ছেন তেমনি অস্ট্রেলিয়া চলে যাচ্ছেন স্টিভ স্মিথ। ওয়েস্ট ইন্ডিজ এখনও বিশ্বকাপে দল ঘোষণা না করায় ক্যারিবিয়ান  ত্রিকেটাররা এদিন পর্যন্ত কোনও স্পষ্ট ধারণা দিতে পারেননি। তারা ভারত ত্যাগ করবেন কিনা। তবে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের ক্রিকেটার পুরাে আইপিএল খেলে যাবেন।