বুড়াে আঙুলে চোট তিন সপ্তাহ মাঠের বাইরে ধাওয়ান

শুরুতে প্রােটিয়াস ও দ্বিতীয় ম্যাচে ক্যাঙারুবধ করে চলতি বিশ্বকাপের যাত্রাটা বেশ হয়েছিল ভারতের কিন্তু, সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ভারতীয় শিবিরে মঙ্গলবার বিরাট ধাক্কা লাগল।

Written by SNS London | June 12, 2019 7:29 pm

শিখর ধাওয়ান (Photo by Adrian Dennis/AFP)

শুরুতে প্রােটিয়াস ও দ্বিতীয় ম্যাচে ক্যাঙারুবধ করে চলতি বিশ্বকাপের যাত্রাটা বেশ হয়েছিল ভারতের কিন্তু, সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ভারতীয় শিবিরে মঙ্গলবার বিরাট ধাক্কা লাগল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরানকারী ব্যাটসম্যান শিখর ধাওয়ান ব্যাট করার সময় প্যাট কামিন্সের জোড়ালাে বাউন্স সামলাতে গিয়ে বুড়াে আঙুলে চোট পেয়েছিলেন। তবে, রবিবার চোট লাগার পরও তিনি তাঁর খেলা চালিয়ে গিয়ে শতরান করেছিলেন। কিন্তু, বুড়াে আঙুলে চোট কিছুটা গুরুতর হওয়ার ফলে তাঁকে আর ফিল্ডিংয়ে নামিয়ে টিম ম্যানেজমেন্ট অতিরিক্ত কোনও ঝুকি নিতে চাননি।

তবে, মঙ্গলবার শিখর ধাওয়ানের বুড়াে আঙুলের স্ক্যান করা হয়। আর স্ক্যান রিপোর্ট আসা মাত্রই বড়সড় ধাক্কা লাগে ভারতীয় শিবিরে। ধাওয়ানের বাঁ-হাতের বুড়াে আঙুলের হেয়ারলাইনে ফ্র্যাকচার হয়েছে বলে মনে করা হয়েছে। আপাতত তাঁকে তিন সপ্তাহ বিশ্রামে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এরফলে আসন্ন নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামতে পারছো না শিখর ধাওয়ান।

তবে, ধাওয়ান যে পুরােপুরি সুস্থ হয়ে কবে মাঠে ফিরবেন সেটাও পরিষ্কারভাবে জানা যাচ্ছে না। এদিকে আরাে শােনা যাচ্ছে বিসিসিআই সূত্র করে এক সংবাদসংস্থার থেকে জানানাে হয়েছে ধাওয়ানের আঙুলে চিড় ধরেছে। পুরােপুরি সুস্থ হয়ে মাঠে ফিরতে ধাওয়ানের এক মাস সময় লাগবে। সেক্ষেত্রে তখন বিশ্বকাপের আসর শেষ হয়ে যাবে। তাই এই সূত্রের খবর অনুযায়ী, আসন্ন বিশ্বকাপ প্রতিযােগিতা থেকে প্রায় ছিটকে গেলেন ‘গব্বর’।

তবে ভারতীয় দলের রিজার্ভ ক্রিকেটার হিসাবে রয়েছেন শ্রেয়স আইয়র, অম্বাতি রায়াড় ও ঋষভ পন্থ। নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিরুদ্ধে ধাওয়ান যেমন মাঠে নামতে পারছেন না। তেমনই তিন সপ্তাহ তাঁকে মাঠের বাইরে থাকতে হচ্ছে। যতক্ষণ না তিনি পুরােপুরি ঠিক হয়ে উঠছে ততক্ষণ তাঁর মাঠে ফিরে আসার কোনও সুযােগ নেই।

পাশাপাশি ধরে নেওয়া হয়েছে, ২ ও ৬ জুলাই বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচ রয়েছে ভারতের রাউন্ড রবিন লিগের খেলায়। যদি ধাওয়ান পুরােপুরি ফিট হয়ে যান তা হলে তিনি ওই ম্যাচগুলােতে প্রথম একাদশে আবারও ফিরতে পারেন। সূত্রের খবর অনুযায়ী, ‘ধাওয়ান তিন সপ্তাহের জন্য ছিটকে গেলেন। এটা দলের কাছে বিরাট ধাক্কা। সূত্রের খবর অনুযায়ী আরাে শোনা যাচ্ছে, ধাওয়ান যেহেতু তিন সপ্তাহের জন্যে চোটের কারণে ছিটকে গিয়েছে, সেখানে ভারতীয় টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে পরিবর্ত খেলােয়াড় হিসাবে বাছা হচ্ছে।

শােনা যাচ্ছে ধাওয়ানের পরিবর্ত খেলােয়াড় হিসাবে ইংল্যান্ডের ফ্লাইট ধরতে পারেন তরুণ দিল্লির উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। দীনেশ কার্তিককে দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসাবে নির্বাচকরা ধরে নেওয়ার ফলে ঋষভ পন্থ দলে সুযােগ পাননি। কিন্তু তাঁর ভাগ্য হয়তাে খুললেও খুলতে পারে, তাঁকে হঠাৎই উড়ে যেতে হতে পারে ইংল্যান্ডের উদ্দেশ্যে বিশ্বকাপের আসরে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য।

এদিকে সূত্রের খবর অনুযায়ী আরাে শােনা যাচ্ছে, যদি ঋষভ পন্থ ইংল্যান্ডগামী ফ্লাইট ধরেন তা হলে তাঁর নিউজিল্যান্ডের বিরুদ্ধে দলে খেলা না হলে, পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে তাঁকে হয়তাে নামানাে হতে পারে। পাশাপাশি তৃতীয় ওপেনার হিসাবে ইংল্যান্ডে বিশ্বকাপের দলে জায়গা পেয়েছিলেন লােকেশ রাহুল। তবে প্রস্তুতি ম্যাচে শতরান করে চার নম্বর জায়গাটা পাকাপাকি করে ফেলেন লােকেশ রাহুল। যেহেতু ওপেনার হিসাবে লােকেশ রাহুল খুবই অভিজ্ঞ সেজন্য তাঁকেই রােহিতের সঙ্গে ওপেনিংয়ে নামানাে হতে পারে। পাশাপাশি ঋষভ পন্থকে হয়তাে চার নম্বরে নামানো হলেও হতে পারে।

আরাে বলা হচ্ছে, শেষদিকে রান তােলার ক্ষেত্রে এবং স্কোরবাের্ডে বড় রান তােলার ক্ষেত্রে বিরাট ও ধােনির দিকে চাপ পড়তে পারে। সেখানে যদি ঋষভ খেলেন সেখানে ওই জায়গায় দ্রুত রান করে দলকে অনেকটাই এগিয়ে নিয়ে যেতে পারবেন। পাশাপাশি হার্দিকও নিজের যােগ্যতা প্রমাণ করেছেন চার নম্বরে ব্যাট করতে নেমে দলের পরিস্থিতি অনুযায়ী দ্রুতগতিতে রান তােলার ক্ষেত্রে। তবে, এগুলি সবই সূত্রের খবর সেখানে ভারতীয় নির্বাচকরা এবং টিম ম্যানেজমেন্ট কি সিদ্ধান্ত নেন সেটার দিকে তাকিয়ে এখন প্রত্যেকে।