আইএসএলে আজ এসসি ইস্টবেঙ্গলের অভিযান শুরু

আইএসএল ফুটবলে আজ এসসি ইস্টবেঙ্গল অভিযান শুরু করছে। গতবারের তুলনায় এবারে লাল-হলুদ শিবির বেশ শক্তিশালী, তা নিয়ে নতুন করে বলার কিছু নেই।

Written by SNS Goa | November 21, 2021 1:50 pm

ইস্ট বেঙ্গল দল (Photo: IANS)

আইএসএল ফুটবলে এসসি ইস্টবেঙ্গল অভিযান শুরু করছে রবিবার জামশেদপুর এফসি’র বিরুদ্ধে। গতবারের তুলনায় এবারে লাল-হলুদ শিবির বেশ শক্তিশালী, তা নিয়ে নতুন করে বলার কিছু নেই।

তবে দলের স্প্যানিশ কোচ জোসে ম্যানুয়েল দিয়াস মনে করেন শুধু লড়াই নয়, এবারে চ্যাম্পিয়ন হওয়ার জন্য দল তৈরি ম্যাচে আমাদের জয় চাই। প্রস্তুতি ম্যাচগুলিতে দল ভালো ফল করেছে তাই প্রত্যেকেই ভালো খেলা উপহার দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন।

এটিকে মোহনবাগানের সঙ্গে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হতে হবে, তা নিয়ে এখনই ভাববার কিছু নেই। অন্য দলগুলিকে যেভাবে দেখছি, ঠিক সেইভাবেই এটিকে মোহনবাগানকে প্রত্যক্ষ করছি অনেকেই বলছেন, গত বারের কোচ রবি ফাউলার দলকে সেইভাবে প্রকাশ করতে পারেননি।

তা নিয়ে নতুন কোচ দিয়াস ভাবতে রাজি নন। তিনি মনে করেন, অতীতের ঘটনাকে বার বার উল্লেখ করা ঠিক হবে না। বর্তমান নিয়ে লড়তে চাই। এবারে দলের যে সমস্ত ফুটবলাররা অন্তর্ভুক্ত হয়েছেন, তাঁরা প্রত্যেকেই দক্ষতা ও ক্ষমতা দেখিয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই করার জন্য মানসিকতায় রয়েছেন।

সেই কারণে বিদেশি ফুটবলার স্বদেশী ফুটবলারদের মধ্যে কোনও আলাদা পরিচয় নেই। প্রত্যেকেই খেলোয়াড়। দলের স্বার্থেই শেষ মিনিট পর্যন্ত লড়াই করে জয়ের হাসি দেখতে চান। অনেকেই বলছেন, ড্যানিয়েল চিমা এবারে লাল-হলুদ শিবিরে সবচেয়ে ভরসার নাম।

তবে কোচ একা চিমাকে প্রশংসা করতে রাজি নন। তিনি বলেন, দলের যত জন ফুটবলার খেলেন প্রত্যেকেরই অবদান রয়েছে। একে অপরকে সাহায্য করেই আক্রমণ গড়ে তুলতে হবে প্রতিপক্ষের বিরুদ্ধে। সেই জায়গা থেকেই বলতে পারা যায়, দলের পারফরম্যান্সই কথা বলবে।

আমরা নিজেরাও আশাবাদী, দলের সাফল্য আসবেই। চিমাকে একা ফোকাস করাই নয়, প্রত্যেকের সমন্বয়ে এবারের দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দলের অধিনায়ক অরিন্দম ভট্টাচার্য স্পষ্ট জানিয়েছেন, কোনও দলকেই ছেড়ে কথা বলা হবে না। এখনই ভাবতে রাজি নই ডার্বি ম্যাচ নিয়ে। যখন যোগ্য সম্মান পেয়েছি, সেই সম্মান ধরে রাখতে চাই খেলার মধ্য দিয়ে।

দলের অন্যতম অস্ট্রেলিয় ডিফেন্ডার টমি স্লাভ মর্চেলা মনে করেন, আত্মবিশ্বাসের মধ্যে দিয়ে সেরা খেলা উপহার দেব। দলের সহ অধিনায়ক হয়ে আরও দায়িত্ব বেড়ে গেছে। কোচের নির্দেশে আমরা অলআউট খেলব। কখনওই রক্ষণাত্মক ভূমিকা নেব না।

কোচের পরিকল্পনায় খেলোয়াড়রা জায়গা বদল করে প্রতিপক্ষ দলকে চাপ বাড়াবেন। দলের আক্রমণের প্রধান অস্ত্র চিমার পাশে জ্যাকিচাঁদ সিং হাওকিপ, ড্যারেন স্লিডওয়েল ও অমরজিৎ সিংরা অবশ্যই আস্ফালন দেখাবেন, তা নিয়ে নতুন করে বলার প্রয়োজন হয় না।

প্রতিপক্ষ জামশেদপুর এফসি’র কোচ গতবারের দলটাকে প্রায় ধরে রেখেছেন। সঙ্গে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় রয়েছেন। তাদের আগ্রাসী মনোভাব দলকে উদ্বুদ্ধ করবে, বার্তা কোচের।