পাকিস্তান ম্যাচের আগে বিরাটদের পরামর্শ লিটল মাস্টারের

রবিবার বিশ্বকাপের আসরে হাইভােল্টেজ ম্যাচে খেলতে নামছে ভারতীয় দল।

Written by SNS Manchester | June 15, 2019 5:56 pm

শচীন তেন্ডুলকর (Photo: IANS)

রবিবার বিশ্বকাপের আসরে হাইভােল্টেজ ম্যাচে খেলতে নামছে ভারতীয় দল। পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার আগে চলতি বিশ্বকাপ প্রতিযােগিতায় নিউজিল্যান্ডের সঙ্গে বৃহস্পতিবার খেলে নিজেদের পারফরমেন্সের ধারাবাহিকতাটা একটু দেখে নিতে চেয়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা। কিন্তু সেগুরে বালি, বরুণদেবের আগমণে পুরােপুরি ম্যাচ বাতিল হয়ে যায়। তাই কঠিন চ্যালেঞ্জ সামলানাের আগে কোনও বড় দলের বিরুদ্ধে খেলে নয়, প্রতিটা ম্যাচের আগে যে প্র্যাকটিস করে মাঠে নামতে হয় সেভাবেই খেলতে নামবে বিরাটরা।

‘পাক পেসার মহম্মদ আমিরের বিরুদ্ধে ভারতীয় ব্যাটসম্যানদের প্রথম থেকেই আক্রমণাত্মকভাবে খেলতে হবে। কোনও সময় আমিরকে জাঁকিয়ে বসতে দিলে চলবে না। অতিরিক্ত সতর্ক না হয়ে আমিরের বােলিংয়ের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণ চাই। আমিরের বিরুদ্ধে ডট বল খেলে যাওয়ার নেতিবাচক মানসিকতা নিয়ে ব্যাটিংয়ের পক্ষপাতী নই আমি। সুযােগ পেলে ভারতীয় ব্যাটসম্যানদের তাদের নিজস্ব শট খেলা এবং ইতিবাচক থাকা উচিত। পাকিস্তানের বিরুদ্ধে প্রতিটা বিভাগেই ইতিবাচক থাকতে হবে’।

‘শরীরী ভাষাও গুরুত্বপর্ণ কারণ আত্মবিশ্বাসের সঙ্গে ডিফেন্স করলেও বােলারের কাছে বার্তা যাবে যে, ব্যাটসম্যান ফর্মের মধ্যে রয়েছেন। পাশাপাশি পাক বােলাররা শুরুতেই নিশ্চয়ই চাইবেন বিরাট-রােহিতকে আউট করে দিয়ে খেলার রাশ নিজেদের মুঠোয় করে নিতে। সেখানে থেকে বাকিদের এই আলাদা অ্যাডভান্টেজটা নিয়ে কাজের কাজটা করে দেখাতে হবে’।

‘শেষ আরাে একটি কথা বলব আমির ও রিয়াজ শুরুতেই ওই দুটি উইকেট তুলে নিতে চাইবে। কিন্তু রােহিত ও কোহলিকে বড় ইনিংস খেলার লক্ষ্য রাখতে হবে। ওরা একদিকে থাকবে এবং অন্য ব্যাটসম্যানদের খেলা ওদের ঘিরে আবর্তিত হবে, এটাই পরিকল্পনা হওয়া উচিত বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি,’ এমন কথাই জানালেন শচীন তেন্ডুলকর।