বিরাটের কাছে শেষ সুযোগ দক্ষিণ আফ্রিকা: দানিশ

ভারত এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজে জিততে পারেনি। সেই কারণে আরও বেশি মানসিক দিক থেকে প্রস্তুতি নিয়ে খেলবার ইচ্ছাকে প্রকাশ করতে হবে।

Written by SNS Mumbai | December 17, 2021 11:36 pm

প্রাক্তন পাক ক্রিকেটার ও বিশেষজ্ঞ দানিশ কানোরিয়া ভারতের বিরাট কোহলির সম্পর্কে বলতে গিয়ে বেশ জোরের সঙ্গে বলেছেন, তাঁর মানসিক অবস্থা এখন খুবই খারাপ ভারতীয় দলের অধিনায়ক থেকে তিনি সরে এসেছেন।

একে তো টি-২০ ক্রিকেটে তার অধিনায়কত্ব যেমন ছিল না তেমন এক দিনের ক্রিকেটেও দলকে নেতৃত্ব দিতে পারেননি। তাঁর অফ ফর্ম বার বার কোহলিকে ভাবাচ্ছে। এই অবস্থায় চলতি মাসে দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে ভারতীয় ক্রিকেট দল উড়ে যাবে।

আর ওই সিরিজে বিরাট কোহলি যদি ঘুরে দাঁড়াতে না পারেন তাহলে সেক্ষেত্রে তার উপরে আরও বেশি করে চাপ পড়বে। দানিশের মতে একেবারেই ভালো যাচ্ছে না চলতি বছরটা।

প্রথম আইপিএল ক্রিকেটে রয়েল চ্যালেঞ্জার্স দল থেকে অধিনায়ক পদ থেকে সরে আসেন। তারপরে টি -২০ ক্রিকেট থেকে অবসর নেন বিরাট। বিরাট নিজে না চাইলেও একদিনের ক্রিকেটে তার অধিনায়কত্ব কেড়ে নেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

এই বিষয়ে বিরাট কোহলি বেশ ক্ষুব্ধ হন। বিরাট কখনোই চাননি সতীর্থ কোনও খেলোয়াড়ের নির্দেশে ব্যাট হাতে মাঠে নামতে। এই বিষয়েও পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার দানিশের বিশ্বাস দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে নিজেকে প্রমাণ করবার শেষ সুযোগ।

সেখানে যদি তিনি ব্যর্থ হন তাহলে টেস্ট ক্রিকেটেও আগামী দিনে তা অধিনায়কের পদটা থাকবে কিনা তা যথেষ্ট সন্দেহ রয়েছে। সেই জন্যই দক্ষিণ অফ্রিকা সফরে অধিনায়ক বিরাটের মরণ বাঁচন লড়াই। সেখানে টেস্ট সিরিজ জিততেই হবে এমন শপথ নিয়েই বিরাট কোহলিকে খেলতে হবে।

ভারত এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজে জিততে পারেনি। সেই কারণে আরও বেশি মানসিক দিক থেকে প্রস্তুতি নিয়ে খেলবার ইচ্ছাকে প্রকাশ করতে হবে।

অস্ট্রেলিয়ার ও ইংল্যান্ডের মাটিতে বিরাট কোহলির নেতৃত্বে টেস্ট জিতলেও দক্ষিণ আফ্রিকায় তার নেতৃত্বে জয়ে মুখ দেখেনি ভারত। তাই এই সুযোগটা অবশ্যই কাজে লাগাতে হবে ভারতকে। শুধু নেতৃত্ব নয় পাশাপাশি নিজের ব্যাট থেকে বড়ো রান তুলতে হবে বিরাট কোহলিকে।

এটা মনে রাখতে হবে এই দুই দিকটা যদি সফল হতে পারে তাহলেই বিরাট কোহলির মর্যাদা প্রতিষ্ঠিত হবে দলনেতা হিসেবে। আর যদি কোনও ভাবে এই জায়গা থেকে বিরাট কোহলি ছিটকে যান তাহলে বিসিসিআই কোনও ভাবেই দ্বিধা করবে না বিরাট কোহলিকে ছেঁটে দিতে।