ভারতীয় দলে ভারসাম্যের অভাব: গম্ভীর

ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর প্রশ্ন তুলেছেন এবারের বিরাট বাহিনীতে অলরাউন্ডারের অভাব। তাই ম্যাচ জেতার জায়গায় পৌছানাে বেশ কঠিন ব্যাপার।

Written by SNS Delhi | November 29, 2020 1:35 am

গৌতম গম্ভীর (ছবি: SNS Web)

ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর প্রশ্ন তুলেছেন এবারের বিরাট বাহিনীতে অলরাউন্ডারের অভাব। তাই ম্যাচ জেতার জায়গায় পৌছানাে বেশ কঠিন ব্যাপার। তিনি মনে করেন ভারতীয় দলে যতদিন না পর্যন্ত হার্দিক পান্ডিয়া বল করতে না পারছেন ততদিন সমস্যা দেখা দেবে।

অলরাউন্ডারদের ভূমিকা দলকে অনেকটা এগিয়ে রাখে। সেই কারণে ভারসাম্য সেইভাবে প্রকাশ পাচ্ছে না। গম্ভীর আরও বলেন, হার্দিক পান্ডিয়ার বিকল্প হতে পারেন বিজয় শংকর। কিন্তু এখনও পর্যন্ত বিজয় সেই জায়গায় পৌছাতে পারেননি। তাই সমস্যা থেকেই যাবে।

গৌতম গম্ভীর বলেন, ভারতীয় দলে অলরাউন্ডার না। থাকাটা একটা দুর্বলতা। সেই সুযােগটা নিয়ে নিচ্ছে প্রতিপক্ষ দল। তার পরিচয় পাওয়া গেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম একদিনের ম্যাচে। দলে পাঁচজন বিশেষজ্ঞ বােলার ছাড়া কোনও ব্যাটসম্যান বল ঘােরাতে পারছেন না। যার ফলে ওই পাঁচজন বােলারকে সহযােগিতা করতে পারছেন না। এমনই ছবি দেখতে পাওয়া গিয়েছিল গত বিশ্বকাপ ক্রিকেট দেখা গিয়েছিল।

হার্দিক পান্ডিয়া যতদিন বল করার মতন জায়গায় না পৌঁছাতে পারছেন ততক্ষণ পর্যন্ত ষষ্ট বােলার পাওয়া যাবে কোথায়? বিজয় শংকরকে ভাবা হলেও কিন্তু তার কাছ থেকে ব্যাটে রান পাওয়া কঠিন। রােহিত শর্মা সুস্থ হয়ে দলে ফিরলেও সমস্যা সমাধান হবে না কিন্তু অস্ট্রেলিয়া দলে স্টোয়নিস ও গ্রেন ম্যাক্সওয়েল অলরাউন্ডার হিসাবে বড় সম্পদ। তাই গম্ভীর প্রশ্ন তুলেছেন হার্দিক পান্ডিয়া আনফিট হলে সেই জায়গায় বিকল্প কে হবেন।