যে কোন বিপদ ও ভয়কে মোকাবেলা করতে ক্যারাটে

নাচ বা গানের দিকে না ঝুঁকে ছােটবেলা থেকে সুনাগরিক হওয়ার জন্যে এবং আত্মরক্ষার স্বার্থে ছােটবেলা থেকে পম্পা সাহার মন। চলে গিয়েছিল মার্শাল আর্টের দিকে।

Written by Purnendu Chakraborty Kolkata | February 1, 2021 4:17 pm

পম্পা (Photo: SNS)

নাচ বা গানের দিকে না ঝুঁকে ছােটবেলা থেকে সুনাগরিক হওয়ার জন্যে এবং আত্মরক্ষার স্বার্থে ছােটবেলা থেকে পম্পা সাহার মন। চলে গিয়েছিল মার্শাল আর্টের দিকে। আসলে শারীরিক কসরতের মধ্যে দিয়ে নিজেকে তৈরি করবার ভাবনায়। নবব্যারাকপুর পম্পা পড়াশােনার পাশে ক্যারাটে শিখতে ছুটে যান প্রশিক্ষক সােমনাথ দের কাছে।

মার্শাল আর্টের প্রথম পর্বটা নিজের আয়ত্তে নেওয়ার পরে আরও উন্নতমানের প্রশিক্ষণ নেওয়ার জন্য অরিন্দম শিকদারের কাছে মহড়া নেওয়া। বিভিন্ন প্রতিযােগিতায় অংশ নেওয়ার পাশে পদক জলের স্বপ্ন দেখতে থাকেন পম্পা।

ইতিমধ্যে সেকেন্ডড়ান ব্ল্যাক বেল্ট পেয়ে গেছেন তিনি। বয়সকে কখনই পাত্তা দিতে চান না পম্পা। তার অভিমত যেকোন বয়সে ক্যারাটে শেখা যায়। বিশেষ করে মেয়েদের অবশ্যই ক্যারাটে শেখার প্রয়ােজন রয়েছে। পথে ঘাটে চলাফেরা? যেকোনও বিপদের সঙ্গে মােকাবিলা করা যায়। শারীরিক দিক থেকে অনেকটা নিশ্চিত থাকা যায়। মানসিক ভয়কে জয় করা যায়। চোট- আঘাত থেকে অনেক ক্ষেত্রে মুক্তি পাওয়া যায়।

পারিবারিক স্বচ্ছলতা বলতে যা বােঝায় তা বাড়বে পরিবারে না থাকায়, অবসর সময়ে মা সােমা সাহা ও বাবা বৃন্দাকন সাহার সঙ্গে মুদির দোকানে গিয়ে সহযােগিতার হাত বাড়ান। বিশেষ করে করােনা আবহাওয়ায় পরিবারের কিছু অসুবিধা দেখা দেওয়ায় তিনি এগিয়ে আসেন।

স্নাতক পম্পা নরেন্দ্রপুরে এবং হীরালাল উইমেন্স কলেজে সাপ্তাহিক ক্যরাটের প্রশিক্ষণ দিতেন। তা এখন বন্ধ থাকায় পম্পার মনে একটা হতাশা ঘােরাফেরা করে। তবে এখনও স্বপ্ন দেখতে ভালােবাসেন ক্যারাটের মধ্যে দিয়ে পম্পা সাহা।

এদিকে ক্যারাটে অ্যাসােসিয়েশন অব বেঙ্গলের ব্যবস্থাপনায় বঙ্গভূমি কাপ ক্যারাটেতে ৪৮২ জন অংশ নেন বাংলাদেশ, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নাইজেরিয়া, নাম্বিয়া, ফিলিপাইনস ও ভারতের প্রতিনিধিরা অংশ নেন। এই প্রতিযােগিতায় ভারত ২০ টি সােনা, ১৫ টি রুপাে ও ১০ টি ব্রোঞ্জ পদক পেয়ে শীর্ষস্থান দখল করে। দ্বিতীয় হয়েছে ফিলিপাইনস।

অংশগ্রহণকারী প্রতিযােগীদের বয়স ছিল ৪ থেকে ৫৭ বছর। প্রতিযােগিতার উদ্বোধন করেন প্রেমজিৎ সেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সুভাষ মিত্র, দেবাশিস কুমার মণ্ডল, সানুল হক, বিমল কর্মকার, মেহতাব এস কে ও দীপক কুমার শা।