ভারতের ক্রিকেটাররা এবার হাইটেক গেঞ্জি পড়ে মাঠে নামবে

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দল যা আগে থেকেই ব্যবহার করছে এবার বিরাট কোহলির ভারতীয় দলও তার ব্যবহার শুরু করল।

Written by SNS May 19, 2019 8:42 pm

বিসিসিআই (File Photo)

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দল যা আগে থেকেই ব্যবহার করছে এবার বিরাট কোহলির ভারতীয় দলও তার ব্যবহার শুরু করল। একটি উচ্চ টেকনিক্যাল গেঞ্জি পড়ে তারা মাঠে নামবে যাতে মাঠে প্রতিটি মুহূর্ত নিখুঁতভাবে ট্র্যাক করা যাবে। এই উচ্চ মাত্রার বেস লেয়ার গেঞ্জি ক্রিকেটারদের ওয়ার্ক লােডও মনিটর করে যাবে।

ইংল্যান্ডের কোম্পানি স্ট্যাডস স্পাের্টস এবং ভারতীয় ক্রিকেট বাের্ডের মধ্যে যে চুক্তি সই হয়েছে। যা কোম্পানির দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক ম্যানেজার পঙ্কয় ওয়াংখাড়ে এ খবর প্রকাশ করেছেন।

পুণে থেকে টেলিফোনে তিনি জানিয়েছেন, ভারতের ক্রিকেটাররা বিশ্বের ব্যস্ততম অ্যাথলিটদের মধ্যে অন্যতম। ক্রিকেট খেলাটায় শারীরিকভাবে অত্যন্ত বেশি চাহিদা থাকে ক্রিকেটারদের কাছ থেকে। এই নতুন সিস্টেম তাদের ফিটনেসের উপর, একশােরও বেশি বিভিন্ন শারীরিক মেট্রিক্স যার মধ্যে দূরত্ব, গতি, শরীরের অঙ্গ ভঙ্গি, দ্রুত ছােটা এবং ডায়নামিক ভার বহনের ক্ষমতা সবই ধরা পড়বে। এরফলে দলের ফিজিও এবং ট্রেনার ক্রিকেটারদের ফিটনেসের স্তর এবং কোনও ক্রিকেটার আহত হলে তাঁর রিহ্যাবিলিটেশনের কি অবস্থা সেটা সহজেই জেনে যাবে।

ভারতের ক্রিকেটারদের এই নতুন ডিভাইস সম্পর্কে ইতিমধ্যেই জানানাে হয়েছে। গত বছর ডিসেম্বরে তাদের ডেমােও দেখানাে হয়েছিল। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা অন্য ব্র্যান্ডের এই সিস্টেম ইতিমধ্যেই ব্যবহার করতে শুরু করেছে।

পঙ্কজ ওয়াংখাড়ে জানিয়েছেন, এটা অত্যন্ত নিখুঁত একটি ডিভাইস। টি শার্টের মধ্যে খেলােয়াড়রা যে গেঞ্জি পড়েন এটি তার ওপরেই লাগানাে থাকবে। শুধু মাত্র পিছন দিকের এই সিস্টেমের বিষয়টি দেখা যাবে। ভারতীয় ক্রিকেট দলের সদস্যরা প্র্যাকটিসের সময়ে এটি ব্যবহার করা ছাড়াও আন্তর্জাতিক ম্যাচেও ব্যবহার করতে পারবে। কারণ অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের খেলােয়াড়রা ম্যাচ চলাকালীন এই গেঞ্জি পড়েই মাঠে নামেন।