রাহানের শতরানের উপর ভর করে চালকের আসনে ভারত

অধিনায়ক অজিঙ্কা রাহানে ভারতীয় দলকে কোথায় নিয়ে যাবেন,সেই ভাবনা-চিন্তাকে উড়িয়ে দিয়ে খেলার দ্বিতীয় দিনে ভারতকে চালকের আসনে বসিয়ে দিলেন রাহানে।

Written by SNS Melbourne | December 28, 2020 11:41 am

অজিঙ্কা রাহানে (ছবি: SNS Web)

অ্যাডিলেডে প্রথম অস্ট্রেলিয়ার কাছে অসহয় আত্মসমর্পণের পরে ভারত দ্বিতীয় টেস্টে কী করবে, তা নিয়ে বিস্তর প্রশ্ন উঁকি দিয়েছিল। এমনকি বিরাট কোহলি পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরে এসেছেন। পেসার মহম্মদ শামি চোট পেয়ে দলের বাইরে। তাই স্ট্যান্ড ইন অধিনায়ক অজিঙ্কা রাহানে ভারতীয় দলকে কোথায় নিয়ে যাবেন, তা দেখতে অপেক্ষায় ছিলেন ক্রিকেট ভক্তরা। সেই ভাবনা-চিন্তাকে উড়িয়ে দিয়ে খেলার দ্বিতীয় দিনে ভারতকে চালকের আসনে বসিয়ে দিলেন অধিনায়ক রাহানে।

তার ধ্রুপদী শতরানের দৌলতে ভারত সব উইকেট হারিয়ে ৩২৬ রানে করেছে ভারত। ক্রিজে ১১২ রানে রাহানে আউট হয়েছেন। ভারত ১৩১ রানে এগিয়ে। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ১৯৫ রান করে সবাই আউট হয়ে যায়। তারপরে প্রথম দিনে খেলতে নেমে ভারত ১ উইকেটে ৩৬ রান করেছিল।

সবার ভাবনাকে উড়িয়ে দিয়ে অধিনায়ক রাহানে বুঝিয়ে দিলেন তার দক্ষতা। কীভাবে একটা দলকে মানসিক দিক থেকে চাঙা করা যায়। আত্মবিকাশ ফিরিয়ে আনা যায়। তবে অপরাজিত থাকা প্রথম দিনের ব্যাটসম্যান শুভমন গিল ৪৫ রানে আউট হয়ে যান। প্যাট কামিন্সের বলে তিনি শিকার হন। অপর অপরাজিত ক্রিকেটার চেতেশ্বর পূজারাকেও প্যাভেলিয়নে ফেরত পাঠান কামিন্স। পূজারা ১৭ রান করেন। তারপরে আউট হন হনুমা বিহারি ও ঋষভ পন্থ। দু’জনেই বড় অঙ্কের রান করতে ব্যর্থ হন। হনুমাকে ফেরত যেতে হয় ২১ রানের মাথায়। আর ঋষভ পন্থ ২৯ রান যােগ করেন স্কোর বাের্ডে। যষ্ঠ উইকেট জুটিতে অধিনায়ক রাহানে ও রবীন্দ্র জাদেজা সাবলীল ভঙ্গিমায় অজি বােলারদের মােকাবিলা করে রান করতে থাকেন । একই সঙ্গে টেস্ট ক্রিকেটে দ্বাদশ শতরান করার কৃতিত্ব দেখালেন রাহানে।

সুন্দর শতরান উপহার দিয়ে অজিঙ্কা রাহানে শচীন তেন্ডুলকরের রেকর্ডকে স্পর্শ করে দেখলেন। ১৯৯৯ সালে ভারতের অধিনায়ক হিসেবে এই মাঠে শতরান করেছিলেন শচীন। আর রাহানে হলেন ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে এই কৃতিত্বের অধিকারী।পাকিস্তানের অধিনায়ক হিসেবে হানিফ মহম্মদ ও মহম্মদ ইউসুফ এই স্টেডিয়ামে শতরান করেছেন।

রাহানে দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই মাঠে দু’টি শতরান করার নজির গড়লেন। অজিঙ্কা রানে প্রথম শতরান করেন ২০১৪ সালে। মেলবাের্ন মাঠে ভারতীয় ক্রিকেটার হিসেবে শতরান করেছে শচীন ও রাহানে বাদে সৌরভ গাঙ্গুলি, বিরাট কোহলি ও মহম্মদ আজাহারউদ্দিন।