দলকে বলেছিলাম আমরা চ্যাম্পিয়ন হবাে: কোচ তুচেল

জার্মান কোচ থামাস তুচেল ভালাে করেই জানতেন এবারে চ্যাম্পিয়ন্স লিগে খেতাব জিতে ইউরােপ সেরা হবে চেলসি।

Written by SNS London | May 31, 2021 12:44 pm

থামাস তুচেল (Photo: IANS)

জার্মান কোচ থামাস তুচেল ভালাে করেই জানতেন এবারে চ্যাম্পিয়ন্স লিগে খেতাব জিতে ইউরােপ সেরা হবে চেলসি। গতবছর ফাইনালে উঠেও হাতছাড়া হয় শিরােপা। বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গােলে হেরে যান কোচ তুচেল। অবশ্য তখন তিনি পিএসজির কোচ। গত বছর ডিসেম্বর মাসে প্যারিস সাজা থেকে ছাটাই হয়ে যান। তারপরেই চেলসির কোচের দায়িত্ব নিয়ে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখেন কোচ তুচেল। সেই স্বপ্ন সার্থক করলেন চেলসিকে চ্যাম্পিয়ন করিয়ে। 

তাই ম্যাচের শেষে কোচ তুলে বলেন পরপর দু বার ফাইনালে ওঠার পর নিজেকে ভাগ্যবান মনে করেছিলাম। কিন্তু এবারে একেবারে অন্য অনুভূতি ছিল। একটা জেদ মনে ভর করেছিল। তাই খেলােয়াড়দের সাহস দিয়ে বলেছিলাম আমরা চ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়বাে। ওদের মনেও একটা বাড়তি আত্মবিশ্বাস জন্ম নিয়েছিল।

থমাস তুচেল এই প্রথমবার কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে সেরা হওয়ার সাফল্য পেলেন। ম্যাঞ্চেস্টার সিটিকে হারানােটা খুব একটা সহজ ছিল না। অনেক পরিকল্পনা মাফিক খেলা উপহার দিতে হয়েছে। একটা কঠিন লড়াইয়ের সামনে দাঁড়িয়ে কীভাবে জয়ের বার্তা উড়িয়ে দেওয়া যায় তা প্রমাণ করলেন চেলসির দুরন্ত ফুটবলাররা। 

আসলে চ্যাম্পিয়ন হওয়ার জন্যে সর্বস্ব দিতে কেউই কার্পণ্য করেননি। সবাই মিলে লড়াই করার অর্থ জয়লাভ। আর সেই লক্ষ্যে চেলসির বাজিমাত। কোচ তুচেল আবার বলেন, এই জয় চেলসির সমর্থকদের জন্যে তুলে দিলাম। তাদের আন্তরিকতা সব ফুটবলারদের অনুপ্রাণিত করেছে, এটা সম্মিলিত ফুটবলরে জয়।

অন্যদিকে ম্যাঞ্চেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওয়ালা বলেছেন, চ্যাম্পিয়ন দলের মতাে খেলেছে চেলসি। তাদের জন্যে অভিনন্দন। চ্যাম্পিয়ন হওয়া থেকে ছিটকে যাওয়ায় মনটা খারাপ। একটা যন্ত্রণা থাকবেই। একেরে তীরে এসে তরী ডুবে গেল।