জয়ের হ্যাটট্রিকের লক্ষ্যে দীনেশ কার্তিকরা

আইপিএল ক্রিকেটে দিল্লি ক্যাপিটালস দল শনিবার তাদের ঘরের মাঠ ফিরোজ শাহ কোটলাতে খেলার সুযোগ পাচ্ছে বটে কিন্তু পরিস্থিতি হয়তো কলকাতা নাইট রাইডার্সের অনুকূলে ঘুরে যাবে কারণ খেলাটা হবে মূলত স্পিনারদের মধ্যে।

Written by SNS March 30, 2019 7:52 am

ফিরোজ শাহ কোটলায় চলছে নাইটদের প্রস্তুতি (Photo: Surjeet YadavIANS)

দিল্লি, ২৯ মার্চ – আইপিএল ক্রিকেটে দিল্লি ক্যাপিটালস দল শনিবার তাদের ঘরের মাঠ ফিরোজ শাহ কোটলাতে খেলার সুযোগ পাচ্ছে বটে কিন্তু পরিস্থিতি হয়তো কলকাতা নাইট রাইডার্সের অনুকূলে ঘুরে যাবে কারণ খেলাটা হবে মূলত স্পিনারদের মধ্যে। ফিরোজ শাহ কোটলাতে শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংস দল পিচের মন্থর গতিপ্রকিতের সুযোগ পুরোপুরি কাজে লাগিয়েছিল যেটা দিল্লি ক্যাপিটালস পারেনি। চেন্নাই সুপার কিংসের স্পিনার সহায়ক পিচের পুরো সুযোগ নেওয়ায় দিল্লির পক্ষে ব্যাট করাটাই চ্যালেঞ্জের হয়ে দাঁড়িয়েছিল। যেহেতু কলকাতা নাইট রাইডার্সের বিশ্ব শ্রেণির স্পিন বোলিং আক্রমণ রয়েছে যার নেতা কুলদীপ যাদব সেইসঙ্গে সুনীল নারিন ও পিয়ূষ চাওলারা থাকায় নাইট রাইডার্সের স্পিন আক্রমণ দিল্লিকে দারুণভাবে বিঁধতে পারে। যদিও দিল্লি ক্যাপিটালসয়ের শিখর ধাওয়ান এবং ঋষভ পন্থ খুব ভালো ফর্মে রয়েছেন কিন্তু ফিরোজ শাহ কোটলার পিচ এবং নাইট রাইডার্সের স্পিনার ত্রয়ী ধাওয়ান ও পন্থকে স্বচ্ছন্দে হাত ঘোরাতে দেবে কিনা সেটাই দেখার।

ঋষভ পন্থ এই মরশুমে আইপিএল ক্রিকেটে প্রথম দুই ম্যাচে দারুণ সূচনা করেছে। এই সঙ্গে শিখর ধাওয়ানও ভালো ব্যাটিংয়ের নজির রেখেছেন। এই দু’জনের চেয়ে ফিরোজ শাহ কোটলার পিচ দিল্লির অন্য কেউ ভালো জানে না। তাই শনিবার তাদের জ্ঞান ও অভিজ্ঞতা ব্যবহার করে দু’জনকেই পরিকল্পিত ব্যাটিং করতে হবে। সেইসঙ্গে দিল্লির তিন স্পিনার অক্ষর প্যাটেল, রাহুল তেউটিয়া এবং অমিত মিশ্রকে নাইট রাইডার্সের ব্যাটসম্যানদের মোকাবিলা করার মতন ভালো বোলিংও করতে হবে। নাইট রাইডার্সের বাড়তি সুবিধা হলো নীতিশ রানা, আঁন্দ্রে রাসেল, রবীন উথাপ্পা, শুভমান গিল এই চারজন রানের মধ্যে রয়েছেন। এদের মধ্যে আঁন্দ্রে রাসেলের অবিশ্বাস্য পাওয়ার হিটিংয়ের ক্ষমতা তাকে সবচেয়ে বিপদজ্জনক ব্যাটসম্যান করে তুলেছে। নাইট রাইডার্স এই মরশুমে তাদের প্রথম দুটি ম্যাচে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার রাসেলের কাছে কৃতজ্ঞ। বোলারদের নির্বাচনের প্রহার করা যে রাসেলের ব্যাটিং ধর্ম তাকে চ্যালেঞ্জ করতে গেলে অক্ষর প্যাটেল ও অমিত মিশ্রদের বেগ পেতে হতে পারে।

নাইট রাইডার্সের ওপেনার হিসেবে নীতিশ রানা মিডিল অর্ডারেও তার যোগ্যতা দারুনভাবে প্রমাণ করেছে প্রথম দুটি ম্যাচে। শুভমান গিলকে ভবিষ্যতের ভারতীয় তারকা হিসেবে এখনই দেখছেন কেউ কেউ। তাই তার দিকেও শনিবার নজর থাকবে। শনিবারের ম্যাচে দিল্লির স্পিনাররা ছাড়াও দক্ষিণ আফ্রিকার তরুণ পেস বোলার কাগিসো রাবাডাকে বাড়তি দায়িত্ব নিতে হবে। শুরুতেই নাইট রাইডার্সের বড় রান তোলার চেষ্টা আটকানোর জন্য। তবে আরও গুরুত্বপূর্ণ বিষয় যেটা তা হল দিল্লি ক্যাপিটাল দলটি তাদের বাকি হোম ম্যাচ গুলির জন্য কি ধরনের উইকেট তৈরি করবে সেটাও লক্ষণীয় ব্যাপার কারণ ভারতীয় ক্রিকেট বোর্ডের কিউরেটরকে ফিরোজ শাহ কোটলার উইকেট তৈরি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।