গ্লাভস বিতর্কে ধোনির পাশে বিসিসিআই, সমর্থন ক্রীড়ামহলের, কটাক্ষ পাক মন্ত্রীর

বিশ্বকাপের আসরে খেলতে নেমে আইসিসি’র কোপের মুখে পড়তে হলেও, প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধােনি পাশে পেয়ে গেলেন ভারতীয় ক্রিকেট বাের্ডকে।

Written by SNS New Delhi | June 8, 2019 2:47 pm

মহেন্দ্র সিং ধোনি (Photo by Dibyangshu Sarkar/AFP)

বিশ্বকাপের আসরে খেলতে নেমে আইসিসি’র কোপের মুখে পড়তে হলেও, প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধােনি পাশে পেয়ে গেলেন ভারতীয় ক্রিকেট বাের্ডকে।

বৃহস্পতিবার আইসিসি’র পক্ষ থেকে বিসিসিআইয়ের কাছে অনুরােধ করা হয়েছিল, যেন ধােনি তাঁর পড়া উইকেটকিপিং গ্লাভস থেকে ‘বলিদান’ চিহ্নটি সরিয়ে ফেলেন। এই নিয়ে শুক্রবার নানান স্তরে নানান আলােচনা চলে। উইকেটকিপিং গ্লাভসে ডানাওয়ালা ছুরি প্রতীকচিহ্ন বিতর্কে ধােনির পাশে দাঁড়াল বিসিসিআই। ওই প্রতীকচিহ্ন আঁকা গ্লাভস নিয়েই খেলতে নামবেন ধােনি। ওই প্রতীক সরানাের প্রয়ােজন নেই, জানাল বাের্ডের প্রশাসক কমিটি।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, প্রশাসক কমিটির প্রধান বিনােদ রাই জানিয়েছেন, বিশ্বকাপের প্রথম ম্যাচে ধােনি কিপিং গ্লাভসে যে প্রতীক ব্যবহার করেছেন, তা সেনার ব্যাজ নয়। ধােনি আইসিসি’র কোনও নিয়ম ভাঙেনি। তাই আইসিসি-কে ধােনিকে ওই প্রতীক তাঁর কিপিং গ্লাভসে ব্যবহার করার আবেদন স্বরূপ একটি চিঠি দেওয়া হয়েছে।

এদিকে, সেনার তরফে জানানাে হয়েছে, ধােনির গ্লাভসে ব্যবহৃত প্রতীক নিয়ে বিতর্কের কোনও অবকাশই নেই। কারণ তাঁদের বক্তব্য, ‘বলিদান’ ব্যাজ মেরুন রঙের হয়, এবং তাতে স্পষ্ট করে ‘বলিদান’ লেখা থাকে। বিনােদ রাই জানিয়েছেন, এই গ্লাভসের ছাড়পত্র চেয়ে ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে। আইসিসি’র নির্দেশিকা অনুযায়ী খেলােয়াড়রা কোনও বাণিজ্যিক, ধর্মীয় বা সামরিক লোগাে ব্যবহার করতে পারবেন না।

এক্ষেত্রে কোনও ধর্ধীয় বা বাণিজ্যিক বিষয় নেই। এক এটি প্যারামিলিটারি রেজিমেন্টাল ছুরিও নয়। তাই ধােনি এক্ষেত্রে আইসিসি’র কোনও নিয়ম লঙঘন করেননি। উল্লেখ্য, গ্লাভস থেকে এই চিহ্ন সরিয়ে দেওয়ার জন্য ধােনির বলার জন্য আইসিসি বাের্ডকে অনুরােধ করেছিল। এরপরই রাই ওই মন্তব্য করেছেন।

টেরিটোরিয়াল আর্মির প্যারাশুট রেজিমেন্টের সাম্মানিক লেফটেনেন্ট কর্ণেল ধােনি। ডানাওয়ালা ছুরি চিহ্ন এই বাহিনীর প্রতীকের অংশ। প্যারা-রেজিমেন্টালের ওই লােগােতে ‘বলিদান’ শব্দটি লেখা থাকে। কিন্তু, ধােনির গ্লাভসে যে চিহ্ন রয়েছে, সেখানে ওই শব্দ নেই। এরই পরিপ্রেক্ষিতে গ্লাভস বিতর্কে ধােনির পাশে দাঁড়িয়েছেন রাই। যদিও বাের্ডের এই যুক্তি কতটা টিকবে, তা নিয়ে সংশয় রয়েছে। কারণ, আইসিসি তার নিয়মাবলী কঠোরভাবে অনুসরণ করে।

ধােনির গ্লাভস নিয়ে আইসিসি-র আপত্তি সােশ্যাল মিডিয়ায় সমালােচনার ঝড় তােলে। এরই পরিপ্রেক্ষিতে বিতর্কে বাের্ডের প্রশাসকদের কমিটি হস্তক্ষেপ করে। উল্লেখ্য, ভারতের সশস্ত্র সেনার সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল পদাধিকারী তিনি। তাই দেশের সেনা-জওয়ানদের প্রতি তাঁর বাড়তি আবেগ কাজ করবে, সেটাই স্বাভাবিক।

শােনা গিয়েছিল, পুলওয়ামায় সেনা কনভয়ে জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়ায় ভারতীয় দলের আর্মি ক্যাপ পরে মাঠে নামার ঘটনা ছিল তাঁরই অনুপ্রেরণায়। দেশের সেনবাহিনীকে সম্মান জানিয়ে আরও একবার দৃষ্টান্ত স্থাপন করলেন ধােনি। বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতীয় সেনার প্রতীক আঁকা উইকেটকিপিং গ্লাভস পরে মাঠে নেমেছিলেন ধােনি। তাঁর এই অভিনব প্রয়াস এবং গ্লাভসে ‘বলিদান’ চিহ্নের ছবিটি সােশ্যাল মিডিয়ায় যেমন ভাইরালের মতন ছড়িয়ে গিয়েছে ঠিক তেমনই তিনি সকলের বাহবা কুড়িয়েছেন।

কিন্তু, বৃহস্পতিবার আইসিসি’র তরফ থেকে বিসিসিআইয়ের কাছে অনুরােধ করা হয়েছে ধােনি যেন এই গ্লাভস পড়ে পরে আর মাঠে না নামেন। আইসিসি’র জেনারেল ম্যানেজার জানান, আমরা বিসিসিআইয়ের কাছে অনুরােধ করেছি তাঁরা যেন ধােনিকে এই চিহ্নটি সরিয়ে দিতে বলে তাঁর গ্লাভস থেকে। এছাড়া আইসিসি’র পক্ষ থেকে আরাে জানানাে হয়েছে, এটা আন্তর্জাতিক আসরে ম্যাচ হচ্ছে সেখানে এটার সঙ্গে অনেক কিছু রাজনীতি হতে পারে। ক্রিকেটের মধ্যে রাজনীতি ঢুকে গেলেও ঢুকে যেতে পারে। তাই ধােনিকে অনুরােধ করা হয়েছে।

ওই প্রতীক সরিয়ে ফেলার ব্যাপারে আইসিসি অনমণীয় থাকলে ভারত কীভাবে তার জবাব দেবে, এই প্রশ্ন করা হলে রাই বলেছেন, আমি মনে করি, ওটি সরিয়ে দেওয়ার জন্য অনুরােধ করা হয়েছে, এটি কোনও নির্দেশ নয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে বাের্ডের সিইও রাহুল জোহুরি পৌছবেন এবং আইসিসি’র আধিকারিকদের সঙ্গে কথা বলবেন।

এদিকে, এই প্রতীক চিহ্ন গ্লাভসে ব্যবহার করায় ধােনিকে নিশানা করেছেন পাকিস্তানের এক মন্ত্রী। টুইট করে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, ধােনি ইংল্যান্ডে রয়েছেন খেলতে, মহাভারতের জন্য নয়। ভারতের সংবাদমাধ্যমে এ ধরনের বিতর্ককে কটাক্ষ করেছেন পাক মন্ত্রী।

বিসিসিআই-এর অনুরোধ আইসিসি মেনে নেননি তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ধোনি তাঁর উইকেটকিপিং গ্লাভস থেকে ‘বলিদান’ চিহ্নটি সরিয়ে মাঠে নামবেন।