টিম মাস্ক ফোর্স তৈরি করল বিসিসিআই

বিসিসিআইয়ের পক্ষ থেকে ভারতীয় ক্রিকেটারদের নিয়ে ‘টিম মাস্ক ফোর্স’ তৈরি করা হয়েছে। এই দলে অংশ নিয়েছেন প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটাররা। রয়েছে মহিলা ক্রিকেটাররাও।

Written by SNS New Delhi | April 19, 2020 5:13 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

লাফিয়ে লাফিয়ে দিন দিন বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। পাশাপাশি গোটা বিশ্ব জুড়ে এখন মৃত্যুর মিছিল। গোটা বিশ্বের পাশাপাশি ভারতেও দিনে দিনে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। করোনা মোকাবিলা করার জন্য আপাতত ৩ মে পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লকডাউনের সময়সীমা বাড়িয়ে দিয়েছেন।

তবে পরিস্থিতির দিকে নজর রেখেই আগামিদিনে সিদ্ধান্ত নেওয়া হবে লকডাউনের সময়সীমা আগামি বাড়ানো হবে কিনা। তবে আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে সেখানে লকডাউনের সম্ভাবনা যে আগামিদিনে আরো বাড়বে সেটা আগাম বলা যায়।

ইতিমধ্যে দেশে মৃত্যুর সংখ্যা পাঁচশো ছুই ছুই। এমন কঠিন সময়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে ভারতীয় ক্রিকেটাররা নতুন রূপে নিজেদের ধরা দিলেন সকলের কাছে। বিসিসিআইয়ের পক্ষ থেকে ভারতীয় ক্রিকেটারদের নিয়ে ‘টিম মাস্ক ফোর্স’ তৈরি করা হয়েছে। এই দলে অংশ নিয়েছেন প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটাররা। রয়েছে মহিলা ক্রিকেটাররাও।

ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়। যে ভিডিওটিতে দেখা যাচ্ছে দেশবাসীকে কঠিন সময় ঘরে তৈরি মাস্ক ব্যবহার করতে বলেছেন ভারতীয় ক্রিকেট তারকারা। আর এর মাধ্যমেই একশো তিরিশ কোটি ভারতীয়কে মাস্ক ফোর্সের অংশ হতে বলেছেন তারকা ক্রিকেটাররা।

ভিডিওতে রয়েছেন, বিরাট কোহলি, সৌরভ গাঙ্গুলি, রোহিত শর্মা, হরভজন সিং, বীরেন্দ্র সেহবাগ, স্মৃতি মানধানা, হরমনপ্রীত কাউর, মিতালি রাজ, রাহুল দ্রাবিড় এবং শচীন তেন্ডুলকর। ভিডিওতে দেশের মানুষকে বার্তা দিয়ে ক্রিকেটাররা বলেন, ভারতীয় দলের অংশ হওয়া একটা গর্বের ব্যাপার। কিন্তু আজ তার চেয়েও বড় একটা দল তৈরি হতে চলেছে। যার নাম টিম মাস্ক ফোর্স।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে তৈরি করছেন একাধিক টাস্ক ফোর্স। আমাদেরও ঠিক তেমনই ঘরে ঘরে তৈরি করতে হবে একটা করে মাস্ক ফোর্স। এই মাস্ক ফোর্সের শরিক হওয়া খুবই সহজ ব্যাপার। কেবল ঘরে বসে প্রত্যেককে নিজের জন্য বানাতে হবে একটা করে মাস্ক। আর ঘরের বাইরে পা রাখলে অবশ্যই সেটা দিয়ে মুখ ঢাকতে হবে। এছাড়া সাবান দিয়ে হাত ধোয়ার ব্যাপারটিও দেখানো হয় ভিডিওতে।

পাশাপাশি বলে রাখা ভালো প্রধানমন্ত্রী স্বয়ং গত মাসের শেষদিকে চল্লিশ জন ক্রীড়াবিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন এবং তাদের বলেছিলেন এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য এবং সাধারণ মানুষের জন্য বোঝানোর প্রয়োজন। আর প্রত্যেকেই এগিয়ে এসেছিলেন এই কাজের জন্য।

কারণ এই পরিস্থিতি থেকে আমাদের বেরিয়ে আসার জন্য একটাই উপায় হচ্ছে ঘরের মধ্যে থেকে অবস্থার প্রতিরোধ করার। তাই সকলকেই অনুরোধ করা হচ্ছে লকডাউন মানুন, তাহলেই আমরা করোনার বিরুদ্ধে লড়াইয়ে শেষ পর্যন্ত জয় তুলে নিতে পারব।