ঘোষিত হল ২০২৬ ফুটবল বিশ্বকাপের নির্ঘন্ট

Written by SNS February 5, 2024 5:58 pm

স্টেটসম্যান ওয়েব ডেস্ক: আজ, সোমবার ২০২৬ ফুটবল বিশ্বকাপের নির্ঘন্ট ঘোষিত হয়ে গেল। পরবর্তী ফিফা বিশ্বকাপের উদ্যোক্তা হচ্ছে তিনটি দেশ। মেক্সিকো, কানাডা ও আমেরিকা মিলে এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ২০২৬  ফুটবল বিশ্বকাপ কানাডা, মেক্সিকো এবং আমেরিকার ১৬ অত্যাধুনিক স্টেডিয়ামে আয়োজন করা হবে। তিন দেশের মোট ১৬ শহরে এই টুর্নামেন্ট আয়োজন করা হবে। যদিও এরমধ্যে অধিকাংশ ম্যাচই মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজন করা হবে।
উল্লেখ্য, ১৯৯৪ সালে আয়োজিত ফুটবল বিশ্বকাপও মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়েছিল। সেবার ফাইনাল ম্যাচ আয়োজিত হয়েছিল পাসাডেনার রোজ বোল স্টেডিয়ামে।

এবার রেকর্ড সংখ্যক দেশ বিশ্বকাপ খেলবে। ৪৮টি দেশ ২০২৬ ফিফা বিশ্বকাপে খেলায় অংশ নেবে। মোট ম্যাচ সংখ্যা ১০৪টি। ২০২৬-এর ১১ জুন এই বিশ্বকাপের উদ্বোধন। এই উদ্বোধনী ম্যাচটি হবে মেক্সিকোর অ্যাজটেকা স্টেডিয়ামে। আটলান্টা এবং ডালাসে সেমিফাইনাল ম্যাচের আয়োজন করা হবে। ফাইনাল ম্যাচ হবে নিউ জার্সিতে। এছাড়া তৃতীয় স্থান অর্জনের ম্যাচটা মায়ামিতে আয়োজন করা হবে। কোয়ার্টার ফাইনাল ম্য়াচ লস অ্যাঞ্জেলস, কেনসস সিটি, মায়ামি এবং বোস্টনে আয়োজন করা হবে। এর পরের দিন কানাডা ও আমেরিকাতে একই সঙ্গে বিভিন্ন দেশের খেলা চলতে থাকবে। একদিকে কানাডার বিএমও স্টেডিয়ামে ও অন্যদিকে আমেরিকার লস এঞ্জেলেসের সোফি স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ খেলা হবে।