কর্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা ইয়েদুরাপ্পার

সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে কর্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন বি এস ইয়েদুরাপ্পা।

Written by SNS Bengaluru | July 27, 2021 4:44 pm

বি এস ইয়েদুরাপ্পা (File Photo: IANS)

সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে কর্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন বি এস ইয়েদুরাপ্পা। গত কয়েক সপ্তাহ ধরে তার ইস্তফার সম্ভানা নিয়ে রাজ্য-রাজনীতির একাংশে জোরদার কথাবার্তা চললেও প্রবীণ এই নেতা খারিজ করে এসেছেন শুধু তাই নয়, প্রধানমন্ত্রী মােদি সহ দলের শীর্ষ নেতাদের সঙ্গে তার বৈঠক নিয়েও রীতিমতাে মুখে কুলুপ এঁটেছিলেন।

কর্নাটকে ইয়েদুরাপ্পা নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় বর্ষ পূর্তির অনুষ্ঠানে বিধানসভা কক্ষে তার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘােষণার সময় ভেঙে পড়েন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। তিনি জল ভেজা চোখে উপস্থিত সদস্যের জানান, কর্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে আজ ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। মধ্যাহ্নভােজের পর ইয়েদুরাপ্পা রাজ্যপাল তাওয়ার চাঁদ গেহলটের হাতে তার ইস্তফা পত্রটি জমা দেন।

তার নেতৃত্বাধীন সরকারের দু’বছর পূর্তি উপলক্ষে আয়ােজিত অনুষ্ঠানে ইয়েদুরাপ্পা দু’বছরের শাসনকালকে ‘অগ্নিপরীক্ষা’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘রাজ্যে বিজেপি’র ভিত শক্ত হয়েছে। ২০১৯ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে একটু আগে পর্যন্তও প্রতি মুহুর্ত অগ্নিপরীক্ষা দেওয়ার মতাে ছিল। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর প্রাথমিকভাবে মন্ত্রিসভা ছাড়াই শাসন চালাতে হয়েছিল। রাজ্যের বন্যা পরিস্থিতি ও করােনা সংক্রমণ সামাল দিতে হয়েছে। আজ কোনও ক্ষোভ বা রাগ নয়, খুশি মনেই রাজ্যের শাসকের পদ থেকে ইস্তফা দিলাম।’

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি প্রধানমন্ত্রী মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাকে ধন্যবাদ জানাই। কেননা, দলীয় নেতৃত্ব একজন ৭৫ বছর পেরিয়ে যাওয়া প্রবীণ নেতাকে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সুযােগ দিয়েছিলেন। একাধিকবার পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ভেবেছি। কিন্তু আজ আমার সরকারের দু’বছর পূর্তির অনুষ্ঠানে ইস্তফা দেওয়াই ভালাে বলে মনে করলাম। গত দু’বছর কর্নাটকের মানুষের জন্য কাজ করতে পেরে গর্বিত। রাজ্যবাসীকেও ধন্যবাদ, কেননা আমাকে তাদের সেবায় কাজ করার সুযােগ দিয়েছেন।’

ইয়েদুরাপ্পার ইস্তফা প্রত্যাশিত ছিল, কিন্তু গতকাল পর্যন্ত তিনি জল্পনা জিইয়ে রেখেছিলেন। দলের মন্ত্রী কে সুধা জানান, ‘ইয়েদুরাপ্পা আমাকে বলেছিলেন ২৬ জুলাই হাইকম্যান্ডের থেকে হয়তাে কোনও নির্দেশ পেতে পারেন। কিন্তু আমরা সকলেই দলের নীতি মেনে চলতে বাধ্য। তিনি বলেছিলেন দল থেকে এখনও কিছু তাকে জানানাে হয়নি। আগামিকাল সকালে দলের অনুষ্ঠান রয়েছে। আমরা এই দু’বছরে কি করতে পেরেছি তা বর্ণনা করব। তারপরই সবকিছু বলব।