মমতার বিরুদ্ধে প্রার্থী কে?

ভবানীপুর কেন্দ্রে বরাবরই প্রার্থী দেয় কংগ্রেস। কিন্তু, এবার বিধানসভায় ধরাশায়ী নির্বাচনের পরই তারা প্রার্থী দেবে না বলে সাফ জানিয়ে দেয় প্রদেশ ভবন।

Written by SNS Kolkata | September 5, 2021 2:26 am

যুব ফেডারেশনের রাজ্য সভাপতি মীনাক্ষী মুখার্জি (Photo@Arnab Biswas/SNS Web)

ভবানীপুর কেন্দ্রে বরাবরই প্রার্থী দেয় কংগ্রেস। কিন্তু, এবার বিধানসভায় ধরাশায়ী নির্বাচনের পরই তারা প্রার্থী দেবে না বলে সাফ জানিয়ে দেয় প্রদেশ ভবন। সে ক্ষেত্রে ৩০ সেপ্টেম্বরের উপনির্বাচনে মমতার বিরুদ্ধে দাঁড়াবেন সিপিএম-এর প্রার্থীই? নাকি সংযুক্ত মাের্চার পক্ষ থেকে প্রার্থীর নাম ঘােষণা হবে? জানা যাবে রবিবারের মধ্যেই।

সিপিএম নেতা রবীন দেব বলেন, ‘ভবানীপুরে কাকে দাঁড় করানাে হবে তা আজ অথবা কাল ঘােষণা করবে দল। তবে প্রার্থীর নাম ঘােষণা করার আগে কংগ্রেসের সঙ্গে একবার আলােচনায় বসবে বামফ্রন্ট।

আলিমুদ্দিন সুত্রে জানা গিয়েছে, এই মর্মে শনিবার কংগ্রেসের সঙ্গে শেষ পর্বের আলােচনায় বসবে বামফ্রন্ট। সিপিএম -এর পক্ষ থেকেই প্রার্থী দাঁড় করানাে হবে বলে কানাঘুষাে চলছে। অন্যদিকে, সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থীর নাম চূড়ান্ত হয়ে গিয়েছে। সেই নামগুলিও শনিরবিবারের মধ্যে ঘােষণা করা হবে।

প্রসঙ্গত, ফরওয়ার্ড ব্লক সহ বাম শরিকদের সংযুক্ত মাের্চা নিয়ে আপত্তি রয়েছে। সম্প্রতি বামেদের পর্যালােচনাতেও কেন্দ্রীয় কমিটির সুরে সুর মিলিয়ে রাজ্য কমিটির পক্ষ থেকেও কার্যত ‘সংযুক্ত মাের্চা’ শব্দটিকে খণ্ডন করা হয়েছে। ভবানীপুরে কি তবে এককভাবে লড়াই করবে বামেরা?

নাকি জোট শরিক হিসেবে কংগ্রেস ও আইএসএফকে সঙ্গে নিয়েই তারা প্রচার চালাবে, সেটাই এখন দেখার। ২১-এর বিধানসভা নির্বাচনে এপিসেন্টার ছিল নন্দীগ্রাম। প্রচার থেকে শুরু করে ফলাফলের শেষ সময় পর্যন্ত দুই হেভিওয়েটের হাড্ডাহাড্ডি লড়াই চলে। যদিও তারই মধ্যে নিঃসন্দেহে নজর কেড়েছিলেন বামেদের তরুণ প্রার্থী মীনাক্ষী মুখােপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারির যুযুধান লড়াইয়ে মীনাক্ষী যেন বাঘের খাঁচায় গিয়ে পড়েছিলেন। তবে শােনা যাচেছ গােহারা হারের পরও নবীন প্রজন্মের উপরই ভরসা রাখতে চলেছে আলিমুদ্দিন। ভবানীপুর উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ফের তাঁকেই প্রার্থী করতে পারে সিপিএম।

মীনাক্ষী মুখােপাধ্যায়কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘এটা পার্টি বলছে না। এটা সােশ্যাল মিডিয়া বলছে। যথাসময়ে প্রার্থীর নাম ঘােষণা হবে। আমরা তাে পার্টি কর্মী। পার্টি বলেছে নবান্ন অভিযান করতে, রেড ভলান্টিয়ারের কাজ করতে, করেছি।

তেমনই পার্টি নন্দীগ্রামের প্রার্থী হিসেবে আমার মনােনিত করেছিল। সেই দায়িত্বও পালন করেছি।’ মীনাক্ষীকে ভবানীপুর থেকে প্রার্থী হিসেবে দাঁড় করানাের জোর গুঞ্জন শুরু হলেও, সিপিএম -এর তরফে এখনও খােলসা করে কিছু বলা হয়নি।