ভোট শুরু বাংলায়, পরিস্থিতি অশান্ত

বিজেপি এবং তৃণমূল কর্মীরা একে অপরের দিকে পাথর ও বোমা নিক্ষেপ করতে শুরু করলে র‍্যাপিড অ্যাকশন ফোর্স(র‍্যাফ) নামানো হয় এবং তাঁরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কাঁদানে গ্যাস ছোঁড়ে।

Written by SNS Siliguri | April 18, 2019 1:16 pm

দার্জিলিং-এ ভোট (Photo: IANS/PIB)

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় উত্তরবঙ্গের তিনটি নির্বাচন কেন্দ্রে চরম অশান্তির মধ্যেও প্রায় ৫১% এরও বেশি ভোট পড়ল।ইতিমধ্যেই সিপি এম প্রার্থীর উপর আক্রমণ, ইভিএম মেশিন ভেঙ্গে দেওয়ার মতো ঘটনা ঘটে গিয়েছে।

কলকাতার নির্বাচন কমিশন সূত্রে খবর, দুপুর ১টা পর্যন্ত প্রথম ৬ঘন্টায় মোট ভোটের পরিমাণ ছিল ৫১.৬০%, রায়গঞ্জে ৫২.৫৪%,জলপাইগুড়িতে ৫৪.৭৩% এবং দার্জিলিং এ ৪৭.৫২%।

৫,৩৯০টি ভোটকেন্দ্র জুড়ে ভোট শুরু হয়েছে সকাল ৭টায় এবং শেষ হবে বিকেল ৬টায়।

সবচেয়ে বেশি হিংসার খবর এসেছে দার্জিলিং এর চোপড়া নির্বাচনকেন্দ্র থেকে।সেখানে ভোটাররা সব ভোটকেন্দ্রে সুরক্ষার জন্য সিআরপিএফ নিয়োগের দাবিতে  রাস্তা অবরোধ করেছেন।

২০০৯ এবং ২০১৪তে দার্জিলিং-এ আসন জিতেছিল বিজেপি।

গ্রামবাসীরা অভিযোগ জানিয়েছে যে বর্তমান শাসক দল পরিপুষ্ট গুন্ডারা তাঁদের হুমকি দেন , তাই রাজ্য পুলিশের  নিরাপত্তা তাঁদের কাছে যথেষ্ট নয়।

বিজেপি এবং তৃণমূল কর্মীরা একে অপরের দিকে পাথর ও বোমা নিক্ষেপ করতে শুরু করলে র‍্যাপিড অ্যাকশন ফোর্স(র‍্যাফ) নামানো হয় এবং তাঁরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কাঁদানে গ্যাস ছোঁড়ে।

দুই দলের কর্মীরা চোপড়ার কোটগাছের ভোট কেন্দ্রের ভিতরেও হাতাহাতি করে এবং ইভিএম মেশিন ভেঙ্গে দেয়।

এক অফিসার বলেন,’’ চোপড়ায় সম্ভাব্য সকল ব্যবস্থাই নেওয়া হয়েছে এবং পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে।ভোটকেন্দ্রগুলিতে কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করা হয়েছে।এখন ভোট প্রক্রিয়া চলছে।’’

লাইনে দাঁড়ানো গ্রামবাসীরা জানান, কেন্দ্রীয় বাহিনীর হস্তক্ষেপের পর পরিস্থিতি অনেক ‘স্বাভাবিক’ হয়েছে।

রায়গঞ্জে সিপিআইএমের সাংসদ মোহম্মদ সেলিম ইসলামপুরে ভোটকেন্দ্র পরিদর্শনে এলে তাঁর  গাড়ী ভেঙ্গে দেওয়া হয়।তিনি মন্তব্য করেছেন আক্রমণের সময় পুলিশ ‘‘নীরব দর্শকের’’ ভূমিকা পালন করেছিল।

বিশেষ পুলিশ পরিদর্শক বিবেক দুবে জানান যে কয়েকটি ছোটোখাটো ঘটনা ছাড়া পরিস্থিতি ‘কম- বেশি’ শান্তিপূর্ণই ছিল।

প্রবীণ কংগ্রেস নেতা এবং রাজ্যসভার সদস্য প্রদীপ ভট্টাচার্য কেন্দ্রীয় বাহিনী বিহীন ভোটকেন্দ্রগুলিতে অশান্তির উল্লেখ করে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছেন।