সুপ্রিম কোর্টের নােটিশের জবাব দিতে প্রস্তুত রাহুল : কংগ্রেস

মােদিকে চোর বলার কারণ জানাবার জন্য আজ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের এই নির্দেশের প্রেক্ষিতে কংগ্রেস আজ জানাল, রাহুল গান্ধি সুপ্রিম কোর্টের কাছে ব্যাখ্যা দিতে প্রস্তুত আছেন। কংগ্রেসের নেতা কপিল সিব্বল সাংবাদিকদের কাছে জানান, ‘আদালত আমাদের কাছে ব্যাখ্যা চেয়েছে। আমরা আদালতকে এর ব্যাখ্যা দিতে প্রস্তুত আছি’।

Written by SNS New Delhi | April 16, 2019 9:50 am

রাফায়েল যুদ্ধবিমান (Photo: iStock)

রাফায়েল চুক্তি বিতর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে প্রতি মুহুর্তে আক্রমণ করার সময় ‘চৌকিদার চোর’ শব্দটি হামেশাই ব্যবহার করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। মােদিকে চোর বলার কারণ জানাবার জন্য আজ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের এই নির্দেশের প্রেক্ষিতে কংগ্রেস আজ জানাল, রাহুল গান্ধি সুপ্রিম কোর্টের কাছে ব্যাখ্যা দিতে প্রস্তুত আছেন। কংগ্রেসের নেতা কপিল সিব্বল সাংবাদিকদের কাছে জানান, ‘আদালত আমাদের কাছে ব্যাখ্যা চেয়েছে। আমরা আদালতকে এর ব্যাখ্যা দিতে প্রস্তুত আছি’।

বিজেপির নেত্রী মীনাক্ষী লেখির করা আদালত অবমাননার মামলায় রাহুল গান্ধির বিরুদ্ধে নােটিশ জারি করে আদালত রাফায়েল চুক্তি নিয়ে নিজের কথা সুপ্রিম কোর্টের বলে মন্তব্য করার অভিযােগ ওঠে রাহুল গান্ধির বিরুদ্ধে। আগামী ২২ এপ্রিলের মধ্যে রাহুলকে নােটিশের জবাব দিতে হবে বলে জানায় আদালত।

সােমবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ জানায়, ‘আমরা স্পষ্ট করতে চাই, গান্ধি সংবাদমাধ্যম এবং জনসমক্ষে যে মন্তব্য করেছেন তা সম্পূর্ণ ভুলবশত আদালতের ওপর চাপান হয়েছে। আমরা আরও বলতে চাই আদলত কখনও এই ধরণের পর্যবেক্ষণ করেনি। আমরা শুধু নথিপত্র খতিয়ে দেখার অনুমতি দিয়েছিলাম’।

গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টের দেওয়া রায় পুনর্বিবেচনার জন্য আর্জি জানিয়ে আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। প্রচারে সেই নির্দেশকেই হাতিয়ার করেন রাহুল গান্ধি। ওই দিনই তিনি আমেথিতে জানান, ‘আমি শীর্ষ আদালতকে ধন্যবাদ দিতে চাই। গােটা দেশ বলছে চৌকিদার চোর। আজ আনন্দ করার দিন, সুপ্রিম কোর্টও ন্যায় বিচারের কথা বলছে’।

বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি সুপ্রিম কোর্টে কংগ্রেস। সভাপতির বিরুদ্ধে মামলা দায়ের করেন। ইচ্ছাকৃতভাবে আদালতের রায়ের ভুল ব্যাখ্যা করা এবং নিজের। বক্তব্যকে আদালতের ওপর চাপিয়ে দেওয়ার অভিযােগ তােলেন তিনি। মীনাক্ষী লেখির এই মামলার জেরেই রাহুল গান্ধিকে এই নােটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। অন্যদিকে একই অভিযােগ নিয়ে নির্বাচন কমিশনে অভিযােগ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমণ। তবে এ নিয়ে কংগ্রেসের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধিকে নােটিশ পাঠানাের কয়েক ঘন্টার পর কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির বক্তব্য ‘ভারতীয় গণতন্ত্র আদালতের রায়কে পুনরায় লেখার অনুমতি দেয় না পরিবারতন্ত্রকে। সুপ্রিম কোর্টের মতাে প্রতিষ্ঠানের কাছে পরিবারতন্ত্রই বিচারাধীন হয়ে দাড়িয়েছে’।

জেটলি এদিন টুইটে রাহুলকে খোঁচা দিয়ে বলেন, ‘রাজনৈতিক সুবিধা পাওয়ার জন্য আদালতের রায়কে নতুন করে তৈরি করা রাহুল গান্ধির নতুন কৌশল। নীচুরা সব সময় তলিয়ে যায়, মাথা তুলে দাঁড়ায় উচুরা’। জেটলি আরও একটি টুইটে লেখেন, ‘সত্যের হাত ধরলে একসঙ্গে থাকা যায়। কিন্তু মিথ্যার আশ্রয়কারীদের সবাই ব্রাত্য করে রাখে’। অপর এক কংগ্রেস নেতা প্রকাশ জাভরেকর জানিয়েছেন, ‘সুপ্রিম কোর্ট রাহুল গান্ধির মিথ্যাকে সবার সামনে এনে দিয়েছেন। প্রত্যেক দিন মিথ্যা কথা বলতে বলতে একদিন তা প্রকাশ্যে চলে এল। মানুষের সামনে ওকে ক্ষমা চাইতে হবে’।