বিহারে নির্বাচনের সময় রাহুল গান্ধি পিকনিক করছিলেন, বিস্ফোরক আরজেডি নেতা

বিহার বিধানসভা ভােটে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতেছে এনডিএ। অন্যদিকে দারুণ লড়েও হারতে হয়েছে মহাজোটকে।

Written by SNS Patna | November 17, 2020 8:14 pm

প্রিয়াঙ্কা গান্ধি ও রাহুল গান্ধি (File Photo: IANS)

বিহার বিধানসভা ভােটে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতেছে এনডিএ। অন্যদিকে দারুণ লড়েও হারতে হয়েছে মহাজোটকে। যদিও বিহারের একক বৃহত্তম দল হিসাবে এক নম্বরে রয়েছে তেজস্বী যাদবের আরজেডি।

ভােটের ছবি বলছে- মহাজোটকে কিছুটা হলেও ধাক্কা দিয়েছে কংগ্রেসের ফল। কারণ বামেরাও প্রত্যাশার তুলনায় ভাল ফল করেছে। অর্থাৎ কংগ্রেস আরও একটু ভালাে ফল করলে বিধানসভার ছবিটা অন্য রকম হতে পারত। আর বিধানসভা নির্বাচনে হারের জন্য এবার কংগ্রেসকে সরাসরি দায়ী করলেন রাষ্ট্রীয় জনতা দলের নেতা। 

আরজেডি নেতার অভিযােগ, বিহার নির্বাচনে পুরোমাত্রায় ঝাপায়নি কংগ্রেস। আরজেডি নেতা শিবানন্দ তিওয়ারি বলেন, মহাজোটের পায়ের শিকলে পরিণত হয়েছে কংগ্রেস। ওরা ৭০ টি আসনে প্রার্থী দিয়ে ৭০ টি জনসভাও করেনি। রাহুল গান্ধি তিন দিনের জন্য এসেছিলেন। প্রিয়াঙ্কা গান্ধি আসেননি। যারা বিহারের সঙ্গে পরিচিত নন, তাঁরা প্রচারে এসেছিলেন। এটা ঠিক নয়। 

শিবানন্দ আরও বলেন, আমার মনে হয় শুধু মাত্র বিহারেই এমনটা ঘটেছে তা নয়। অন্যান্য রাজ্যেও কংগ্রেস বেশি জোর দেয় বেশি আসনে প্রার্থী দেওয়ার দিকে। কিন্তু কীভাবে সেই প্রার্থীকে জেতাতে হবে, সে ব্যাপারে তারা কিছু ভাবে না। কংগ্রেসের এ ব্যাপারে চিন্তা করা উচিত। 

এর জন্য সরাসরি কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধিকে দায়ী করেছেন শিবানন্দ। তিনি বলেন, জোর কদমে নির্বাচন চলছিল। অন্যদিকে রাহুল গান্ধি শিমলাতে প্রিয়াঙ্কার বাড়িতে বসে পিকনিক করছিলেন। এভাবে কি একটা দল চলে? যেভাবে কংগ্রেস দল চলছে তা বিজেপিকেই বেশি সুবিধা করে দিচ্ছে।