বিজেপি সরকারকে সার্কাস দলের সঙ্গে তুলনা প্রিয়াঙ্কার

এর আগে গােয়েল আইনস্টাইন-নিউটনকে নিয়ে মন্তব্যের জেরে দেশের  সকল স্তরের মানুষের সমালােচনার মুখে পড়েন।

Written by SNS New Delhi | October 21, 2019 2:17 pm

প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা (File Photo: IANS)

সম্প্রতি অর্থনীতিতে নােবেল পুরস্কারপ্রাপ্ত অভিজিৎ ব্যানার্জির দেশের আর্থিক মন্দা নিয়ে উদ্বেগ প্রকাশকে সমালােচনা করেছেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযুষ গােয়েল। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা বঢ়রা বাণিজ্যমন্ত্রীর সমালােচনার উত্তরে এক টুইট বার্তায় নিজেদের কাজ করার পরামর্শ দিয়েছেন।

প্রিয়াঙ্কা হিন্দিতে এক টুইট বার্তায় জানিয়েছেন, দেশের চরম আর্থিক সমস্যা মােকাবিলায় কোনও গুরুত্ব না দিয়ে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীরা কেবল অন্যের প্রতি দোষারােপে মত্ত। দেশে সরকার চলছে না সার্কাস চলছে তা বােঝা মুস্কিল। 

প্রিয়াঙ্কা সংবাদমাধ্যমে প্রকাশিত যাত্রীযান বিক্রিতে ২৩.৭ হ্রাস সম্পর্কিত এক প্রতিবেদনের উল্লেখ করে জানান, কেবল সেপ্টেম্বর মাসেই এমন চরম অবনতি লক্ষ্য করা গিয়েছে। এর ফলে যাত্রী যান বিক্রির মন্দা লাগাতার এগারাে মাসে পা দিল। বিক্রির সংখ্যা না বাড়লে সংশ্লিষ্ট ক্ষেত্রে আরও ছাঁটাইয়ের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই সংশ্লিষ্ট ক্ষেত্রে উৎপাদন বন্ধ করা ও কর্মী সংকোচনের প্রক্রিয়া চলছে। এর মােকাবিলায় যদিও সরকার গত মাসেই কর ছাড়ের কথা ঘােষণা করে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে।

উল্লেখ্য বাণিজ্যমন্ত্রী পীযুষ গােয়েল অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পাওয়ার জন্য অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন জানান। কিন্তু অভিজিতবাবুর বামপন্থী আদর্শের প্রতি তিনি শ্রদ্ধাশীল নন বলে মন্তব্য করেছেন এবং বামপন্থী আদর্শ ভারত্নে মানুষ বর্জন করেছে বলে তিনি মন্তব্য করেছেন। 

ভারতীয় অর্থনীতির চরম দুরবস্থার বিষয়ে অভিজিতবাবুর মন্তব্য করে তা যে ক্রমেই নিম্নমুখী সে কথা স্মরণ করিয়ে দিয়েছেন। অন্যদিকে তিনি এপ্রিল-মে মাসে দেশের সাধারণ নির্বাচনের পূর্বে কংগ্রেস দলের ইস্তাহারে উল্লিখিত ‘ন্যায়’ প্রকল্পের সমর্থন জানান। এতে বিজেপি’র মন্ত্রীরা ক্ষিপ্ত হয়ে ওঠেন।

এর আগে গােয়েল আইনস্টাইন-নিউটনকে নিয়ে মন্তব্যের জেরে দেশের  সকল স্তরের মানুষের সমালােচনার মুখে পড়েন। পরে অবশ্য তিনি ভুল স্বীকার করে অবস্থা সামাল দেওয়ার চেষ্টা করেন। এর আগে সরকারের অন্য মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ দেশে আর্থিক মন্দার সমালােচনাকে উড়িয়ে দিয়ে সিনেমা শিল্পে বিপুল ব্যবসার মন্তব্য করে হাস্যকর পরিস্থিতির সৃষ্টি করেন। পরে তিনিও তাঁর ভুল স্বীকার করেন।

এর আগে স্বয়ং অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, বর্তমান প্রজন্মের মানসিকতা ও পরিস্থিতিকেই মােটরগাড়ি শিল্পে মন্দার কারণ বলে বর্ণনা করে উপহাসের পাত্র হন।