বাংলায় মিম আসছে, জানালেন ওয়াইসি

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বাংলায় মিম এলে তৃণমূলের মধ্যে আশঙ্কা তৈরি হবে। কারণ বাংলায় সংখ্যালঘু ভোটের অধিকাংশই যায় তৃণমূলের বাক্সে।

Written by SNS Patna | November 12, 2020 3:27 pm

এআইএমআইএম-র প্রধান আসাদুদ্দিন ওয়াইসি। (File Photo: IANS)

বিহারে নির্বাচনে ২০ টি আসনে লড়াই করে ৫ টি আসনে জয়লাভ করেছে এআইএমআইএম দল। আসাদুদ্দিন ওয়াইসি’র দল। আর এবার এই সাফল্যের পর বাংলা ভােটে ঝাঁপাতে তৈরি হচ্ছে তারা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বাংলায় মিম এলে তৃণমূলের মধ্যে আশঙ্কা তৈরি হবে। কারণ বাংলায় সংখ্যালঘু ভোটের অধিকাংশই যায় তৃণমূলের বাক্সে। এমনিতে বাংলায় বাংলা কংগ্রেস জোট শেষ পর্যন্ত দাঁড়ালে অল্প হলেও সংখ্যালঘু ভােট কাটার আশঙ্কা শাসক দলের অনেকের মধ্যেই রয়েছে। তার উপর আবার মিম।

প্রসঙ্গত, অধীর চৌধুরির বিরুদ্ধেও ক্ষোভ উগরে দিয়েছেন ওয়াইসি। অধীর অভিযােগ করেছিলেন, বিহার নির্বাচনে মুসলিম ভােট কেটে নিয়েছে আইসিস। তার জবাবে ওয়াইসি বলেন, অধীর চৌধুরিকে জবাব দিতে হবে ওনার লােকসভা কেন্দ্রে মুসলিমদের অবস্থা এত খারাপ কেন? মিম পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে সাফল্য পাবে। মিম বাংলায় আসছে। 

তিনি আরও বলেন, ভােটের ময়দানে লড়াই করার কথা বললেও, কারও সঙ্গে জোট বেঁধে, নাকি একা, তা জানাননি। ২০২২ সালে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনেও লড়বে। সঠিক সময়েই বলে দেবে কার সঙ্গে আমরা জোট বাঁধব।

বিহারের ৫ টি আসন দখল করেছে আইসিস দল। জয়ের পর খুশি হলেও ক্ষোভ উগরে দিয়ে আসাউদ্দিন ওয়াইসি বলেন, আমরা রাজনীতি করার সময়ে ভুল থেকে নানারকম শিক্ষা নিই। বিহারে এই ভােটের আগেও আমাদের দলের সভাপতি প্রত্যেক দলের নেতাদের সঙ্গে দেখা করেছিলেন। কিন্তু আমাদের হাত ধরতে রাজি হয়নি। বড় দলগুলি যেন আমাদের হাত ধরতে রাজি হয়নি। বড় দলগুলি যেন আমাদের সঙ্গে অস্পৃশ্যের মতাে আচরণ করেছিল। আমাদের দলের প্রদেশ সভাপতি প্রত্যেক গুরুত্বপূর্ণ মুসলিম নেতাদের সঙ্গেও দেখা করেছিলেন। কিন্তু কোনও কাজ হয়নি। কেন হয়নি, তা বলতে পারব না। তিনি আরও বলেন, এই মহামারী পরিস্থিতিতেও যে মানুষ এগিয়ে এসেছেন, সে জন্য তাদের ধন্যবাদ।

প্রসঙ্গত, বিহার ভােট প্রচার করার সময়ে আইসিসকে ‘বি টিম’ বলে কটাক্ষ করেছিল কংগ্রেস। যা নিয়ে ওয়াইসি এদিন বলেন, ওরা ওদের হতাশা লুকোচ্ছে। ওরা হেরে গেলে ওয়াইসিকে দোষ দেবে। বিহারে আমাদের জার্নি শুরু হয়েছে ৫ বছর আগেই। আমরা পরে ঠিক করব আমরা কাদের সমর্থন করব।