কাবুল বিমানবন্দর আফগানদের হস্তান্তর করা হবে : মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন বাহিনী প্রত্যাহার করে নেওয়ার পরই কাবুল বিমানবন্দরকে আফগানদের হস্তান্তর করা হবে বলে মার্কিন প্রশাসনের তরফে জানানাে হয়েছে।

Written by SNS Kabul | August 30, 2021 8:53 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

মার্কিন বাহিনী প্রত্যাহার করে নেওয়ার পরই কাবুল বিমানবন্দরকে আফগানদের হস্তান্তর করা হবে বলে মার্কিন প্রশাসনের তরফে জানানাে হয়েছে। তালিবানদের সঙ্গে মার্কিন প্রশাসনের স্বাক্ষরিত শান্তি চুক্তি মােতাবেক ৩১ আগস্ট মার্কিন প্রশাসন আফগানিস্তান থেকে বাহিনী প্রত্যাহার করে নেবে।

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইস জানান, মার্কিন যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দরকে আফগানদের হস্তান্তর করবে।

সাংবাদিক সম্মেলনে মার্কিন বিদেশ দফতরের আধিকারিক জানান, আফগানিস্তান থেকে পুরাে সেনাপ্রত্যাহার করে নেওয়ার পর কাবুল বিমানবন্দরকে আফগান নাগরিদের হস্তান্তর করে দেওয়া হবে বলা ভালাে আফগানদের হাতে বিমানবন্দর পরিচালনার দায়িত্ব ফিরিয়ে দেওয়া হবে।

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাবে গেটের পাশে আত্মঘাতী বােমারু হামলায় ১৩ জন মার্কিন সেনা সহ ১০০ জনের মৃত্যু হয়েছে। তালিবান মুখপাত্র বিলাল করিমি কয়েকদিন আগে বলেছিল, তালিবানরা কাবুল বিমানবন্দরের কিছু অংশ নিয়ন্ত্রণে নিয়েছে।

কেননা, আগস্ট মার্কিন সেনা প্রত্যাহারের শেষ দিন’। আজ করিমি টুইট করে লেখেন, ‘কাবুল বিমানবন্দরের তিনটি গুরুত্বপূর্ণ জায়গা মার্কিন বাহিনী ফাঁকা করে দিয়েছে। আজ থেকে ওই গুরুত্বপূর্ণ জায়গাগুলাে ইসলামিক এমিরেটের নিয়ন্ত্রণে থাকবে।

পেন্টাগনের তরফে বলা হয়েছে একদিন আগে কাবুল বিমানবন্দরের ইরে আত্মঘাতী হামলা চললেও স্থানীয় হােটেলের সামনে দ্বিতীয় কোনও বিস্ফোরণ হয়নি। আমি নিশ্চিত করে বলতে পারি কাবুল বিমানবন্দরের বাইরে ঘটনার দিন কোনও দ্বিতীয় বিস্ফোরণ হয়নি। একজন আত্মঘাতী বােমারু হামলা চালিয়েছিল।