মহিলাদের নিয়ে কুরুচিকর মন্তব্যের জেরে দিলীপ ঘোষকে কড়া বার্তা কমিশনের

Written by Subhash Pal April 1, 2024 3:55 pm

দিল্লি, ১ এপ্রিল: মহিলাদের নিয়ে কুরুচিকর মন্তব্যের জেরে এবার খড়গহস্ত হল নির্বাচন কমিশন। বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ ও কংগ্রেস নেত্রী সুপ্রিয়া শ্রীনাথের বিরুদ্ধে  সেন্সর করল জাতীয় নির্বাচন কমিশন। সম্প্রতি বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কুরুচিকর মন্তব্য করেন। সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে আজ, সোমবার নির্বাচন কমিশন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষকে সতর্ক করল। তাঁর মন্তব্যের জেরে নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জন্য পশ্চিমবঙ্গের বিজেপি নেতা দিলীপ ঘোষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এবিষয়ে একটি নোটিশ জারি করে সেন্সর করা হয়েছে দিলীপ ঘোষকে। এব্যাপারে নির্বাচন কমিশন এই বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থীকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে। নির্বাচন পর্ব চলাকালীন ভবিষ্যতে তিনি আর এই ধরণের মন্তব্য করতে পারবেন না। তার অন্যথা হলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হবে কমিশন।

অন্যদিকে, মান্ডি লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াতকে নিয়ে এক্স হ্যান্ডেলে কুরুচিকর মন্তব্য করেন কংগ্রেস প্রার্থী সুপ্রিয়া শ্রীনাতে। সেই মন্তব্যকে কেন্দ্র করে দেশজুড়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। যার জেরে কংগ্রেস সুপ্রিয়ার প্রার্থী পদ বাতিল করে। পরে তিনি বিষয়টি অস্বীকার করেন। এবং সামাজিক মাধ্যম থেকে সেই মন্তব্য মুছে দেন। তিনি বলেন, কেউ তাঁর হয়ে সামাজিক মাধ্যমে এই মন্তব্য করেছে। কিন্তু নির্বাচন কমিশনও সুপ্রিয়ার সেই মন্তব্যকে সেন্সর করেছে। এই কুরুচিকর মন্তব্যের জন্য কংগ্রেস নেত্রী সুপ্রিয়া শ্রীনাতেকেও একইভাবে সতর্ক করেছে কমিশন।

জাতীয় নির্বাচন কমিশন তার নির্দেশে জানিয়েছে, এই দুই নেতা ব্যক্তিগত আক্রমণ করে নির্বাচনী বিধিভঙ্গ করেছেন। নির্বাচন পর্ব চলাকালীন দিলীপ ঘোষ ও শ্রীনাতেকে প্রকাশ্য সভায় আদর্শ আচরণবিধি মেনে চলার নির্দেশ দিয়েছে। এই সময়সীমায় নির্বাচন সংক্রান্ত যাবতীয় বিষয় কমিশন বিশেষভাবে পর্যবেক্ষণ করবে। আগামীতে বক্তব্য পেশ করার আগে তাঁদের সতর্ক থাকতে হবে বলে নোটিশে উল্লেখ করেছে কমিশন।

উল্লেখ্য, সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কুরুচিকর মন্তব্যের জেরে দিলীপ ঘোষের বিরুদ্ধে কমিশনে যায় তৃণমূল। তারই প্রেক্ষিতে ঘটনার রিপোর্ট চায় কমিশন। কমিশন দিলীপ ঘোষকে শো-কজের নোটিশ ধরায়। মঙ্গলবার দিলীপের মন্তব্যের তীব্র নিন্দা করে বিজেপির কেন্দ্রীয় কমিটি। দলের কেন্দ্রীয় কমিটির তরফেও শো-কজ নোটিশ ধরানো হয় বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী। তাঁর কাছ থেকে এই মন্তব্যের ব্যাখ্যাও চাওয়া হয়। দলের নোটিসে তাঁকে বলা হয়,’আপনার করা মন্তব্য দলের আদর্শ ও নীতির সম্পূর্ণ পরিপন্থী।’