কেরলে বিজেপি শূন্য, রাম ভােট কোন দিকে গেল, বিতর্ক বাড়ছে 

রাম ভােট কোথায় গেল, আর গেরুয়া ভােটে কারাই বা ফায়দা তুলল, এ প্রশ্নই এখন কেরলজুড়ে। কেরলের সিপিএম নেতারা দাবি করেছেন, গেরুয়া ভােট গিয়েছে কংগ্রেসে। 

Written by SNS Kerala | May 9, 2021 7:16 pm

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। (File Photo: IANS)

পশ্চিমবঙ্গে বিধানসভা ভােট শেষ হওয়ার পর রাজ্য সিপিএম এখন দ্বিখণ্ডিত। ভােটে বামেরা একটাও আসন না পাওয়ার জন্য রাজ্য নেতৃত্বকে কাঠগড়ায় তুলেছেন কান্তি গঙ্গোপাধ্যায়, তন্ময় ভট্টাচার্যর মতাে নেতারা।

এর ঠিক উল্টো ছবি দক্ষিণের রাজা কেরলে দেখা গেল। রাম ভােট কোথায় গেল, আর গেরুয়া ভােটে কারাই বা ফায়দা তুলল, এ প্রশ্নই এখন কেরলজুড়ে। কেরলের সিপিএম নেতারা দাবি করেছেন, গেরুয়া ভােট গিয়েছে কংগ্রেসে। 

যদিও বিজেপির একাংশ এ দাবি মানতে নারাজ। তাঁরা আবার বলছেন, রাম ভােট গিয়েছে বামেদের বাক্সে। এই নিয়েই কেরল রাজ্যজুড়ে বিতর্ক চলছে।

দক্ষিণের এই রাজ্য থেকে বিজেপি কমপক্ষে ৪০ টি আসন দাবি করেছিল। কিন্তু ফল প্রকাশের পরে দেখা যায়, পশ্চিমবঙ্গে বামেদের মতাে কেরলে বিজেপিরও একই অবস্থা। কেরলে বিজেপি একটিও আসন পায়নি। তাহলে কোথায় গেল বিজেপির ভােট?

রাজনৈতিক মহলের একাংশের দাবি, এবারে নির্বাচনে মােদিভক্তরা সিপিএমকে ঢেলে ভােট দিয়েছেন, তাই কেরলে পাঁচ বছর অন্তর সরকার বদলের যে ট্র্যাডিশন ছিল, সেই ট্র্যাডিশন ভেঙে চুরমার হয়ে গেছে।

বর্ষীয়ান সিপিএম নেতা পিনারাই বিজয়ন নতুন ইতিহাস তৈরি করেন। ১৪০ আসনের বিধানসভায় ৯৭ আসন নিয়ে সরকার গঠন করেছেন তিনি। গত বছরের ডিসেম্বরে পুরসভা ও পঞ্চায়েত ভােটে কেরলে খুব ভালাে ফলাফল করে তাক লাগিয়ে দেয় বিজেপি। প্রায় ২০ শতাংশ ভােট পায় বিজেপি। এর আগে ২০১৪ সালের লােকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১০.৫ শতাংশ ভােট। ২০১৯-এর লােকসভা নির্বাচনে বিজেপি’র ঝুলিতে গিয়েছিল ১৫.৫৬ শতাংশ ভোট। ফলে কেরলের রাজনীতিতে বিজেপির উত্থান ঘটেছিল। কিন্তু এবার সেই ভােট কমে হয়েছে ১১.৩ শতাংশ।