তাজমহলকেও বিক্রি করে দিতে পারে বিজেপি, কটাক্ষ রাহুলের

দেশের রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আসন্ন দিল্লি নির্বাচন বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। প্রচারে খামতি রাখতে নারাজ কোনও রাজনৈতিক দলই।

Written by SNS New Delhi | February 5, 2020 4:57 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

সােমবার দিল্লি নির্বাচনের আগে দলীয় প্রচারে বক্তব্য রাখতে গিয়ে শাহিন বাগের অবস্থান বিক্ষোভ নিয়ে সরব হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। প্রধানমন্ত্রীর প্রচারের ২৪ ঘন্টার মধ্যেই ভােট প্রচারে নেমে বিজেপি ও আম আদমি পার্টি (আপ)-র বিরােধিতায় সরব হলেন রাহুল গান্ধি।

মঙ্গলবার বেকারত্ব বৃদ্ধি থেকে শুরু করে একের পর এক রাষ্ট্রীয় সংস্থার বেসরকারিকরণ, একাধিক ইস্যুতে বিজেপিকে তােপ দাগেন রাহুল। শুধু তাই নয়, বিজেপি সরকার তাজমহল পর্যন্ত বিক্রি করে দিতে পারে, এমনটাও মন্তব্য করেন তিনি। এদিকে বিজেপির পাশাপাশি বিভাজনের রাজনীতি করার জন্য এদিন নিজের বক্তব্যে আপের দিকেও তােপ দাগেন রাহুল।

দেশের রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আসন্ন দিল্লি নির্বাচন বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। প্রচারে খামতি রাখতে নারাজ কোনও রাজনৈতিক দলই। মঙ্গলবার নির্বাচনী প্রচারে বক্তব্য রাখতে গিয়ে বিজেপি সরকারের তীব্র সমালােচনা করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

সম্প্রতি পেশ করা বাজেটের তীব্র সমালােচনা করে কটাক্ষের সুরে তিনি বলেন, নতুন কত চাকরি পেল, একটি সাক্ষাৎকারে অর্থমন্ত্রীকে এই প্রশ্ন করা হয়েছিল। কিন্তু উনি সেই প্রশ্নের জবাব এড়িয়ে বলেছিলেন আমি যে সংখ্যাই বলব রাহুল গান্ধি বলবেন মিথ্যা বলছি। চাকরির বিষয়ে অর্থমন্ত্রী কোনও কথা বলতে চান না বলেও স্পষ্ট জানান এই কংগ্রেস নেতা।

দিল্লি নির্বাচনে বেকারত্ব ইস্য বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের বড় হাতিয়ার, এদিন নিজের বক্তব্যে তা। কার্যত স্পষ্ট করে দেন রাহুল। পাশাপাশি তিনি আরও বলেন, আম্বানি এবং আদানি এই দুটি নামই বর্তমানে সরকার চালাচ্ছে। প্রধানমন্ত্রীর ‘মেড ইন ইন্ডিয়া’র স্লোগান নিয়ে রাহুল এদিন বলেন, মােদি ভাল স্লোগান তৈরি করেছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও কারখানা তৈরি করেননি। ইন্ডিয়ান অয়েল, এয়ার ইন্ডিয়া, হিন্দুস্থান পেট্রোলিয়াম সহ অন্যান্য সংস্থাগুলির বেসরকারিকরণের সিদ্ধান্তের তীব্র সমালােচনা করে এই কংগ্রেস নেতা বলেন, বিজেপি সরকার তাজমহল পর্যন্ত বেচে দিতে পারে।

শুধু বিজেপি নয়, এদিন নিজের বক্তব্যে আপকেও একহাত নেন রাহুল। তিনি বলেন, আপ এবং বিজেপি দুই রাজনৈতিক দলই সমাজের মধ্যে ঘৃণা ছড়াচ্ছে, যা কংগ্রেস কখনও করবে না। পাশাপাশি বিজেপির ধর্মীয় মেরুকরণের রাজনীতি প্রসঙ্গে তিনি বলেন, ওরা হিন্দু, ইসলাম, শিখ বিভিন্ন ধর্ম নিয়ে কথা বলছে। কিন্তু কোন ধর্ম মানুষকে আক্রমণ করতে শিখিয়েছে এ নিয়ে প্রশ্ন তােলেন রাহুল।

প্রসঙ্গত, এই প্রথমবার দিল্লি নির্বাচনের জন্য প্রচার করলেন রাহুল গান্ধি। মঙ্গলবার যেভাবে তিনি। বক্তব্য রেখেছে তাতে আসা দিল্লি ভােটে কংগ্রেস অক্সিজেন পাবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।