বাইডেন এগিয়ে পেছনেই ট্রাম্প

গণনা সম্পূর্ণ হওয়া রাজ্যগুলির ইলেক্টরাল কলেজের ভােটে ম্যাজিক ফিগারে কাছে চলে এসেছে বাইডেন। কিন্তু শেষ পর্যন্ত তা বজায় থাকবে, সে বিষয়ে সংশয় দেখা দিয়েছে।

Written by SNS Washington | November 6, 2020 12:56 am

জো বাইডেন ও ডােনাল্ড ট্রাম্প (Photo:Xinhua/IANS)

আমেরিকার প্রেসিডেন্ট পদে জো বাইডেন এগিয়ে থাকলেও ফল পাল্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গণনা সম্পূর্ণ হওয়া রাজ্যগুলির ইলেক্টরাল কলেজের ভােটে ম্যাজিক ফিগারে কাছে চলে এসেছে বাইডেন। কিন্তু তা শেষ পর্যন্ত কতক্ষণ বজায় থাকবে, সে বিষয়ে সংশয় দেখা দিয়েছে। গণনা বাকি রয়েছে কয়েকটি শহরে যার মধ্যে দুটি শহরের ফল চিত্র ঘুরিয়ে দিতে পারে।

এদিকে পেনসিলভেনিয়া (২০), নর্থ ক্যারােলিনা (১৫), জর্জিয়া (১৫), নেভাদা (৬), আরিজোনা (১১) ও আলাস্কায় (৩) ভোট গণনা শেষ হয়নি। এর মধ্যে আলাস্কায় রিপাবলিকানদের জয় প্রায় নিশ্চিত। পেনসিলভেনিয়া, নর্থ ক্যারােলিনা ও জর্জিয়া এই তিনটি শহরে এগিয়ে ডােনাল্ড ট্রাম্প। বাকি নেভাদা ও আরিজোনা। বাইডেন এগিয়ে রইলেও তার ইলেক্টরাল ভােটের সংখ্যা কম।

অর্থাৎ জনগণনা বাকি থাকা ৬ টি শহরের মধ্যে শুধুমাত্র নেভালা ও অ্যারিজোনায় এগিয়ে বাইডেন। দুই শহরে ভােটের শতাংশের হিসেবে দু’দলের মধ্যে তফাৎ খুব কম। ফলে এর মধ্যে যে কোনও একটিতে রিপাবলিকানরা জিতলে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার পথ খুলে যাবে। তাই গণনা শেষ না হওয়া পর্যন্ত কোনও ভবিষ্যত বাণী করতে রাজী নন ভােট পর্যবেক্ষকরা।

আমেরিকা নির্বাচনের দিকে তাকিয়ে বর্তমানে গােটা বিশ্ব। বিশ্বের অন্যতম শক্তিশালী দেশের প্রশাসনিক প্রধান কে হবেন তার ওপর নির্ভর করছে অন্যান্য দেশের কুটনৈতিক ভবিষ্যত। কিন্তু চলতি বছর আমেরিকার নির্বাচন বিভিন্ন কারণ উল্লেখযােগ্য হয়ে থাকবে। জানা গিয়েছে ১৯০ বছরের মধ্যে এই বছর সবথেকে বেশি ভােট পড়েছে আমেরিকায়। আমেরিকার বর্তমানে মােট ভােটার সংখ্যা ২৩,৯ কোটি যাদের মধ্যে ভােট দিয়েছেন ৬৬.৯ শতাংশ ভােটার। যা ১২০ বছরের মধ্যে সর্বাধিক। এর আগে ১৯০০ সালে ৭০ শতাংশ ভােট পড়েছিল।