ভারতীয়দের সহ্য ক্ষমতা অনেক মন্তব্য সৌরভ গাঙ্গুলির

ক্রিকেটারদের বেশিরভাগ সময়ে কঠিন জৈব সুরক্ষা বলয়ে থাকতে হচ্ছে।করােনা নিয়ম পালন করা এখন নিজের ও পরিবারের লােকের স্বাস্থ্য ভালাে রাখার জন্য দায়িত্ব হয়েছে।

Written by SNS Kolkata | April 7, 2021 7:08 pm

বিরাট কোহলি ও সৌরভ গাঙ্গুলি। (Photo: Kuntal Chakrabarty/IANS)

করােনাকালীন সময়ে এখন ক্রিকেটারদের বেশিরভাগ সময়ে কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকতে হচ্ছে। আর করােনা নিয়ম পালন করাটা এখন নিজের ও পরিবারের লােকের স্বাস্থ্য ভালাে রাখার জন্য দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে।

তবে কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে অনেক ক্রিকেটারই থাকতে চাইছেন না। কারণ এখন সবকিছু নিউ নর্মালে শুরু হওয়ায়। তবে মাসের পর মাস কঠিন সুরক্ষা বলয়ে থাকা অবশ্যই কঠিন। মাঠ থেকে হােটেল, এর বাইরে খেলােয়াড়দের যাওয়ার উপায় নেই।

ফলে খেলােয়াড়দের মধ্যেও একটা প্ৰকল মানসিক চাপ তৈরি হয়েছে। অনেকটা সময় ধরে কঠিন লয়ে থাকার জন্য ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি পর্যন্ত এর নিন্দা করেছেন। যদিও বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি মনে করেন বিদেশিদের থেকে ভারতীয় সহ্য ক্ষমতা অনেক বেশি “দীর্ঘ ক্রিকেট জীবনে অনেক বিদেশির বিরুদ্ধে খেলেছি।

ওরা শুধু মানসিক অবসাদে থাকার অজুহাত দেয়। সেই জায়গা থেকে আমাদের ভারতীয়দের সহ্য ক্ষমতা অনেক বেশি। গত ছয়-সাত ক্রিকেটারদের কাছে জীবন বেশ কঠিন হয়ে পড়েছে। জৈব বলয়ে থেকে খেলার জন্য মাঠ ও টিম হােটেলের ঘর ছাড়া তাদের অন্য কোথাও যাওয়ার উপায় নেই।

এই বলয়ে থাকতে হলেও পেশাদার জগতে সবাইকে মাঠে গিয়ে নিজেদের মেলে ধরতে হয়। এটা আরও বেশি চাপের ব্যাপার। সত্যি বলতে করােনার জন্য খেলােয়াড়দের জীবন একেবারে আলাদা হয়ে গিয়েছে এটা মেনে নিতেই হবে। ভারতের বিরুদ্ধে সিরিজের পর অস্ট্রেলিয়ার কিন্তু দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা ছিল।

কিন্তু ওরা সেই সফর বাতিল করে দেয়। দেখুন করােনার আতঙ্ক সব জায়গায় কেমন জোড়ালােভাবে ছড়িয়ে পড়েছে। কিন্তু খেলা ও জীবন কখনােই থেমে থাকে না, তা চালিয়ে যেতে হবে। আর সেটা করার মানসিকভাবে নিজেদের চাঙ্গা রাখতে হবে। সেটা জন্য আলাদ প্রস্তুতি দরকার, এমন কথাই জানালেন সৌরভ গাঙ্গুলি।