‘আপনিই নেতৃত্ব দিয়েছিলেন ভ্যাকসিন আমদানির শােরগােলে’

টিকা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে দড়ি টানাটানি অব্যাহত। এবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করলেন খােদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

Written by SNS New Delhi | June 11, 2021 7:18 pm

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। (File Photo: IANS)

টিকা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে দড়ি টানাটানি অব্যাহত। এবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করলেন খােদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এদিন তিনি দুটো টুইটে কটাক্ষ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়কে। মুখ্যমন্ত্রীর ‘ধারাবাহিক সঙ্গতিহীন’ অবস্থান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনকে হতবাক করেছে বলে জানিয়েছেন তিনি।

মুখ্যমন্ত্রীর লেখা দু’টি চিঠিকে সামনে রেখে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন সমালােচনায় মুখর হয়েছেন। গত ফেব্রুয়ারি মাসে মুখ্যমন্ত্রী একটি চিঠি লিখেছিলেন। সেখানে তিনি কেন্দ্রের কাছে আবেদন করেছিলেন রাজ্য সরকারগুলিকে যেন নিজস্ব টাকায় ভ্যাকসিন কেনায় ছাড়পত্র দেওয়া হয়। রাজ্য যাতে জনগণকে বিনামূল্যে টিকা দিতে পারে সেই মতাে রাজ্যগুলিকে বেসরকারি ভ্যাকসিন নির্মাণ সংস্থার কাছ থেকে টিকা কেনার ছাড়পত্র দেয় কেন্দ্র। 

কিন্তু এরপর পরিস্থিতি আরও জটিল হয়ে যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি সােমবার জাতির উদ্দেশে ভাষণে সমস্ত রাজ্যকে টিকা সরবরাহ করবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন অবস্থান নিচ্ছেন। ঘােষণা করেন, এবার থেকে কেন্দ্র এটাই বলতে চেয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। 

তিনি কটাক্ষের সুরে লিখেছেন, রাজ্যগুলির জন্য ভ্যাকসিন সংগ্রহ এবং সরবরাহের বিষয়ে দাবি জানিয়ে তাতে শােরগােল ফেলেছিলেন মমতা। তিনিই নেতৃত্ব দিয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামাের স্বার্থে সেই দাবিতে সায় দিয়েছিলেন। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারও বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছিল রাজ্য সরকারকে

কিন্তু আপনি ভ্যাকসিনের ডোজ সংগ্রহ করতে ব্যর্থ। সে কারণেই আপনি দোষারােপ করছেন এবং নিজের কৃতিত্ব নেওয়ার চেষ্টা চালাচ্ছেন। আপনি কৃতিত্ব নিন, তাতে আমাদের কোনও সমস্যা নেই, কিন্তু বিশ্বব্যাপী করােনা মহামারীকে রুখতে টিকাকরণ কর্মসুচিকে ত্বরান্বিত করতে সাহায্য করুন।