১০০ দিন পূর্তিতে যোগীর হাতিয়ার ‘অপারেশন বুলডোজার’

উত্তরপ্রদেশে ১০০ দিন পেরল যোগী আদিত্যনাথের সরকার। আর সেই ১০০ দিনের কাজের সাফল্যে অপারেশন বুলডোজারকেই হাতিয়ার করেছেন যোগী আদিত্যনাথ।

Written by SNS Lucknow | July 5, 2022 1:30 pm

Uttar Pradesh Chief Minister Yogi Adityanath.

১০০ দিন পেরল যোগী আদিত্যনাথের সরকার। আর সেই ১০০ দিনের কাজের সাফল্যে অপারেশন বুলডোজারকেই হাতিয়ার করেছেন যোগী।

প্রাক নির্বাচনী ঘোষণা মতো গত মার্চে দ্বিতীয়বার ক্ষমতায় এসেই বুলডোজার দিয়ে একের পর এক অপরাধীর ঘরবাড়ি ভেঙে দিয়েছে তাঁর সরকার।

অভিযোগ উঠেছে, এই অভিযানে বিশেষভাবে টার্গেট করা হয় মুসলিমদের। তা নিয়ে বিরোধী দল, এমনকী আদালতেরও প্রশ্নের মুখে পড়েছে সরকার।

কিন্তু সোমবার তাঁর দ্বিতীয় সরকারের শততম দিনে জানানো হয়েছে, বিগত ১০০ দিনে ৬৮ হাজার বেআইনি নির্মাণ ভেঙে দিয়েছে সরকার। বাজেয়াপ্ত করা হয়েছে ৮৪৪ কোটি টাকার সম্পত্তি।

যদিও, এই সব অপারেশনের বিরুদ্ধে বহু মামলা হয়েছে। মামলার কথা জানায়নি সরকার।

যোগী বলেছেন, প্রথম একশো দিনের কাজই তাঁর সরকারের বাকি দিনগুলির কর্মসূচি। যোগী জানিয়েছেন, বিগত একশো দিনে ১৬ হাজারের বেশি নতুন অপরাধীর নাম বিভিন্ন থানায় নথিভুক্ত হয়েছে। মামলা হয়েছে প্রায় ৮৩ হাজার।

এই ভাবেই উত্তরপ্রদেশ কুশাসন থেকে সুশাসনের পথে এগিয়ে চলেছে, বলেছেন মুখ্যমন্ত্রী।

আগের বারের থেকে আসন কমলেও গত মার্চে হওয়া বিধানসভা ভোটে ভাল ভাবেই দ্বিতীয়বারের জন্য ক্ষমতা দখল করেন যোগী। গত ৩৫ বছরে উত্তরপ্রদেশে কোনও সরকারের টানা দুবার ক্ষমতায় আসার নজির নেই।

সেই সাফল্যের পিছনে আইন শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নতির প্রতিফলন আছে, মনে করে ওয়াকিবহাল মহল। যোগী তাই অপরাধী দমনেই সবচেয়ে বেশি জোর দিয়েছেন দ্বিতীয়বার রাজ্য চালানোর ভার পেয়ে।

যদিও দুষ্টের দমনেও সাম্প্রদায়িক ভেদাভেদের অভিযোগ উঠেছে তাঁর প্রশাসনের বিরুদ্ধে। তাতে অবশ্য বিন্দুমাত্র পিছু হঠার ইঙ্গিত নেই।

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর পরই যোগী দুটি কাজে হাত দেন। একটি হল, ‘অপারেশন বুলডোজার’, অপরটি ‘অপারেশন মাইক’।

প্রথমটিতে ছোট বড় অপরাধীদের ঘরবাড়ি ভেঙে দেওয়া শুরু করে পুলিশ। যা নিয়ে সরব হয়েছে বিভিন্ন মহল। সুপ্রিম কোর্ট যোগী সরকারকে সতর্ক করে বলেছে, বিনা নোটিসে কারও ঘরবাড়ি ভেঙে দেওয়া যায় না।

যোগী প্রশাসনের দ্বিতীয় অভিযান হল, মন্দির, মসজিদ থেকে বেআইনি মাইক সরানো। প্রশাসনের দাবি, বিগত ১০০ দিনে এক লাখ ২০ হাজারের বেশি অতিরিক্ত মাইক খুলে নিয়েছে প্রশাসন।

এই অভিযানে আবার যোগী প্রশাসনকে অনেকেই রাজধর্ম পালনের সার্টিফিকেট দিয়েছেন। মুখ্যমন্ত্রী হওয়ার আগে যে গোরক্ষনাথ মন্দিরের পূজারি ছিলেন, সেই মন্দিরেরও একটি বাদে বাকি সব মাইক খুলে নিয়েছে তাঁর প্রশাসন।