নদীতীরে কড়া টহলদারির নির্দেশ দিলেন যােগী

গঙ্গায় ভাসছে মৃতদেহ। করােনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল দেশ। এবার পরিস্থিতি সামলাতে কড়া সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ। 

Written by SNS Lucknow | May 17, 2021 8:52 pm

যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

গঙ্গায় ভাসছে মৃতদেহ। করােনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল দেশ। উত্তরপ্রদেশ সরকারকে গত বৃহস্পতিবার জাতীয় মানবাধিকার কমিশন নােটিশ পাঠিয়েছিল। এবার পরিস্থিতি সামলাতে কড়া সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ। 

রাজ্যের বিপর্যয় মােকালি টিম ও আঞ্চলিক সশস্ত্র কনস্টেবল বাহিনীকে তিনি নির্দেশ দিয়েছেন, নদীর তীর বরাবর টহলদারি চালাতে। আর কেউ যাতে কোনওভাবে নদীতে মৃতদেহ ভাসিয়ে দিতে না পারে, তা নিশ্চিত করতে এই উদ্যোগ নিয়েছে যােগী সরকার। 

মুখ্যমন্ত্রীর তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, গ্রামের উন্নয়ন আধিকারিকদের নিয়ে গঠিত কমিটি ও গ্রামের মুখিয়াদের দায়িত্ব থাকবে, কেউ যেন কোনওভাবে করােনায় মৃত ব্যক্তিকে নদীতে ভাসিয়ে দেওয়ার চেষ্টা না করে। 

যারা মারা যাচ্ছেন, তাদেরকে যথাযথ মর্যাদায় দাহ করতে হবে। শেষকৃত্যের জন্য তহবিল গঠন করা হচ্ছে রাজ্য সরকারের পক্ষ থেকে। এরপরও যদি কেউ নদীতে মৃতদেহ ভাসানাের চেষ্টা করে, তাহলে তাকে জরিমানা করা হবে। 

নদী পরিষ্কার রাখার বিষয়ে সচেতনতামূলক প্রচারও করছে যােগী রাজ্যের সরকার। এই জন্য শহর ও গ্রামের উন্নয়ন বিষয়ক বিভাগগুলিকে দায়িত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য, গত ১১ মে প্রথম দেখা যায় উত্তরপ্রদেশের বক্সারে ৭০ টির বেশি মৃতদেহ ভাসছে। ওই একই দিন গাজিপুরে দেখা যায় ১২ টি মৃতদেহ ভাসছে।