সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের কাজ চলবে: কেন্দ্র

কেন্দ্রের তরফে ‘সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট’কে আবশ্যিক ও জরুরি পরিষেবা হিসেবে আখ্যা দেওয়া হয়েছে, ফলে লকডাউনে এই প্রজেক্টের কাজ বন্ধ থাকবে না।

Written by SNS Delhi | May 4, 2021 5:26 pm

নতুন সংসদ ভবন (Photo:SNS)

দেশের নতুন সংসদ ভবনের নির্মাণ অর্থাৎ সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট কাজ চলবে বলে স্পষ্ট করে কেন্দ্র সরকার। পাশাপাশি, কেন্দ্রের তরফে ‘সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট’কে আবশ্যিক ও জরুরি পরিষেবা হিসেবে আখ্যা দেওয়া হয়েছে, ফলে লকডাউনে এই প্রজেক্টের কাজ বন্ধ থাকবে না।

কেন্দ্রের তরফে লকডাউনেও সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের কাজ চলবে বলে উল্লেখ করে বলা হয়, বর্তমান সংসদ ভবনের অবস্থা এতটাই খারাপ যে, পুনর্নির্মাণ করা সম্ভব নয়। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে সংসদ ভবন তৈরি হয়ে যাবে।

ইতিমধ্যে প্রজেক্টটি পরিবেশ দফতরের ছাড়পত্র পেয়ে গেছে। বিরােধী ও পরিবেশ কর্মীদের কঠোর বিরােধিতা সত্বেও কেন্দ্র প্রজেক্টটি নিয়ে এগিয়ে যাওয়াটা জরুরি বলে মনস্থির করেছিল।

নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ কাটা আবশ্যক বলেও কেন্দ্র মনে করে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রথম ভবনটি তৈরি করা হবে। ওই ভবনটি দেশের প্রধানমন্ত্রীর বাসভবন। পাশাপাশি, এসপিজি’র সদর দফতর, আমলাদের এক্সিকিউটিভ এনক্লেভও ওই নির্দিষ্ট সময়ের মধ্যে তৈর করা হবে।

১৩,৪৫০ কোটি টাকা ব্যয়ে নতুন সংসদ ভবনটি গড়ে তােলা হবে। নির্মাণ কর্মীর সংখ্যা প্রায় ৪৬,০০০। বর্তমানে প্রধানমন্ত্রীর বাসভবন ৭ নং লােক কল্যাণ মার্গ। উপ-রাষ্ট্রপতির বাসভবন আগামি বছর মে মাসের মধ্যে শেষ হবে।

বিরােধীদের মতে, কোভিড ভয়াবহতার মধ্যে যেখানে হাসপাতালে বেড, অক্সিজেন, টিকা, ওষুধের ঘাটতি প্রকট আকার নিয়েছে, সেখানে এই প্রকল্পের কাজ চালানাে ঠিক নয়। এই সময়ে এত কোটি টাকা খরচের কোনও মানে হয় না।