লকডাউন না হলে ভারতে করোনা আক্রান্ত ৮ লক্ষ ছাড়াত : স্বাস্থ্যমন্ত্রক

বর্তমান পরিস্থিতিতে এটা নিশ্চিত যে লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। শনিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS New Delhi | April 13, 2020 8:25 pm

দেশজুড়ে লকডাউন (File Photo: AFP)

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু হয়েছে। এই মুহূর্তে দেশে আক্রান্তের সংখ্যা ৮৩৫৬। কিন্তু তারপরেও এই আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণের মধ্যে আছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

করোনা মোকাবিলায় লকডাউন ও নির্দিষ্ট পরিকল্পনা নেওয়ার ফলেই ভারতে করোনা সংক্রমণের পরিমাণ অনেক কমেছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। নইলে লকডাউন শেষ হওয়া পর্যন্ত এই আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ঘড়াত বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।শনিবার সাংবাদিক বৈঠকে একথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল।

তিনি বলেন, ২২ মার্চ জনতা কার্ফু ঘোষণা করা হয়েছিল। ২৫ মার্চ থেকে আমাদের দেশে লকডাউন চলছে। আমাদের কাছে একটা স্ট্যাটিসটিক্স রয়েছে। তাতে দেখা যাচ্ছে, যদি লকডাউন ও করোনা সংক্রমণে নির্দিষ্ট পরিকল্পনা না নেওয়া হত তাহলে এই সংক্রমণের হার ৪১ শতাংশ হত। ফলে এতদিনে সংক্রামিতের সংখ্যা হত ২ লক্ষ ৮ হাজার ৫৪৪। যদি লকডাউন না নিয়ে শুধুমাত্র পরিকল্পনা করে সংক্রমণ রোখার চেষ্ট করা হত, তাহলে এই সংক্রমণ ২৯ শতাংশ হারে বেড়ে এতদিনে হত ৪৫ হাজার ৩৭০।

বর্তমানে ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময়সীমা রয়েছে। সেই সময় পর্যন্তও একটা স্ট্যাটিসটিক্সে দেখিয়েছেন লব আগরওয়াল। তিনি বলেন, যদি লকডাউন ও করোনা সংক্রমণে নির্দিষ্ট পরিকল্পনা না নেওয়া হত তাহলে ১৫ এপ্রিল পর্যন্ত সংক্রামিতের সংখ্যা হত ৮ লক্ষ ২০ হাজার। যদি লকডাউন না নিয়ে শুধুমাত্র পকিল্পনা করে সংক্রমণ রোখার চেষ্টা করা হত, তাহলে এপ্রিল পর্যন্ত সংক্রামিতের সংখ্যা হত ১ লক্ষ ১০ হাজার। সেই হিসেবে আমরা এই সংক্রমণ রুখতে অনেকটাই সফল হয়েছি।

বর্তমান পরিস্থিতিতে এটা নিশ্চিত যে লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। শনিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে জানান, প্রধানমন্ত্রী লকডাউনের মেয়াদ বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছেন তা একদম ঠিক।

মনে করা হচ্ছে ১৪ থেকে ১৬ দিন বাড়তে পারে এই মেয়াদ। ইতিমধ্যেই পাঞ্জাব, মহারাষ্ট্রের মতো রাজ্যে লকডাউনের মেয়াদ বেড়েছে। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দিয়েছে, বাংলায় লকডাউনের মেয়াদ বাড়িয়ে এপ্রিল পর্যন্ত করা হল। এই সিদ্ধান্ত যে একদম সঠিক সেটাই পরিসংখ্যান দিয়ে বুঝিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব।