মুম্বইয়ে ‘লাইফলাইন’ চালু হতেই আবেগের ছড়াছড়ি 

প্রায় ১০ মাস পরে চালু হয়েছে মুম্বইয়ের লােকাল ট্রেন পরিষেবা। এটাই মুম্বই শহরের নিত্যযাত্রীদের কাছে সবচেয়ে বড় সুখবর।

Written by SNS Mumbai | February 5, 2021 3:20 pm

ভাইরাল হয়ে যাওয়া ছবি। (Photo: Twitter | @Madan_Chikna)

এক ব্যক্তি মাথা নীচু করে ট্রেনের সামনে বসে আছেন। এমন ভাবে যেন তিনি কারওর উদ্দেশে প্রণাম জানাচ্ছেন। টুইটার পােস্টে বলা হয়েছে, একমাত্র মুম্বইয়ের বাসিন্দারাই এই আবেগ বুঝতে পারবেন। এই ভাইরাল হয়ে যাওয়া ছবি ঘিরেই এখন নেট দুনিয়া তােলপাড়। তবে ওই ব্যক্তি কাকে প্রণাম জানাচ্ছেন বা তিনি কেন এভাবে বসে রয়েছেন, সে বিষয়ে স্পষ্টভাবে জানানাে না হলেও এই পােস্ট দিয়ে যে কী বােঝানাের চেষ্টা করা হয়েছে, তা সহজেই অনুমেয়। 

প্রায় ১০ মাস পরে চালু হয়েছে মুম্বইয়ের লােকাল ট্রেন পরিষেবা। এটাই মুম্বই শহরের নিত্যযাত্রীদের কাছে সবচেয়ে বড় সুখবর। দীর্ঘ লকডাউনে বন্ধ ছিল কর্মস্থলে যাওয়ার এই একমাত্র মাধ্যম যাতে সমস্যায় পড়তে হয়েছিল বহু নিত্যযাত্রীকে। তাই মুম্বইয়ের ‘লাইফলাই’ লােকাল ট্রেন চালু হতে আবেগ ধরে রাখতে পারেনি অনেক মানুষ। ওই ব্যক্তিও তাই মাথা নত করে প্রণাম জানিয়েছেন শহরের লােকাল ট্রেনকে।

মুম্বইয়ের বাসিন্দা হিমাংশু পারমারের ছবিটি টুইটারে শেয়ার করতেই আবেগপ্রবণ হয়ে পড়েন মুম্বইয়ের লােকাল ট্রেনের যাত্রীরা। মুহূর্তের মধ্যেই হাজার হাজার অ্যাকাউন্ট থেকে রি-টুইট করা হয় ছবিটি। এই আবেগঘন পােস্টটি শেয়ার করে সবাই ১০ মাস পরে ট্রেন চালু হওয়ার অভিজ্ঞতা শেয়ার করতে শুরু করেন। দীর্ঘ লকডাউনের পর ট্রেনের নিত্যাত্রী থেকে শুরু করে হকার সবাই প্রতীক্ষায় ছিল পুনরায় ট্রেন চালু হবার। তাই পুনরায় ট্রেন পরিষেবা চালু হতেই বাঁধভাঙা উচ্ছাসে মেতে ওঠে সবাই। এই ছবিটি যেন সেই উচ্ছাসেরই প্রতিফলন। 

মুম্বইতে সন্ত্রাতে এক জায়গা থেকে আরেক জায়গাতে যাওয়ার জন্য পরিষেবা ফিরে পাওয়া মুম্বইয়ের মানুষের কাছে সত্যিকারের ‘লাইফলাই’ ফিরে পাওয়া। পরিষেবা পুনরায় শুরু হলে গত ২৯ জানুয়ারি ১৭ লক্ষ লােক ট্রেন সওয়ার হয়েছিল। গত সােমবার সেই রেকর্ড ভেঙে যাত্রী সংখ্যা পৌঁছয় লাখে। যদিও এই সময় ভিড়ের চাপে মুম্বইয়ের লােকাল ট্রেনে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। তাও লােকাল ট্রেন চালু হওয়া মুম্বইবাসীর কাছে খুশির বার্তা এনে দিয়েছে।