বিরোধী ইন্ডিয়া জোটের মুখ কে ? জবাব দিলেন শশী থারুর 

Written by SNS April 3, 2024 8:26 pm

দিল্লি, ৩ এপ্রিল –  বিরোধী ইন্ডিয়া জোটের মুখ কে,  এই প্রশ্ন যেমন কংগ্রেস-তৃণমূল-আপের মতো বিরোধী দলগুলির অন্দরে বারবার উঠেছে,  তেমনই এই নিয়ে ইন্ডিয়া জোটকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। ইন্ডিয়া জোট নিজেদের প্রধানমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি।  বুধবার নিজের এক্স হ্যান্ডেলে এই প্রশ্নের জবাব দেন কংগ্রেস নেতা শশী থারুর।

বিজেপি তথা এনডিএ জোটের মুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।থারুর জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিকল্প কে হতে পারেন, এই প্রশ্ন ‘অবান্তর’। সংসদীয় পদ্ধতিতে কোনও একজন ব্যক্তিকে আমরা মুখ করি না , একটি দল বা কতগুলি দলের জোটকে নির্বাচন করা হয়। এক্স হ্যান্ডেলে থারুর লেখেন, ‘একজন সাংবাদিক আমাকে জিজ্ঞাসা করলেন যে প্রধানমন্ত্রী মোদির বিকল্প কে হতে পারেন ? আমার মতে সংসদীয় ব্যবস্থায় এই প্রশ্ন অবান্তর। আমরা কোনও একটি ব্যক্তিকে নয়, একটি দল বা জোটকে নির্বাচিত করি।’ থারুর আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর বিকল্প হতে পারেন একদল অভিজ্ঞ, যোগ্য এবং ভারতীয় নেতা, যিনি মানুষের প্রতি সংবেদনশীল এবং নিরহঙ্কার ।’

কংগ্রেস নেতা জানান, ‘প্রধানমন্ত্রী কে হবেন সেই বিষয়টি একেবারেই গৌণ। গুরুত্বপূর্ণ হল গণতন্ত্র ও দেশের বৈচিত্র্যের মধ্যে ঐক্যকে রক্ষা করা।’  সনাতন ভারতের আদর্শের কথা বললেও গেরুয়া শিবিরের বর্তমান রাজনীতি মোদি কেন্দ্রিক। তাই ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’, ‘আব কি বার মোদি সরকার’-এর মতো স্লোগান ওঠে। এমনকী ‘নমো অ্যাপে’  প্রচারও চালানো হয়। বিপরীতে ইন্ডিয়া জোটে রাহুল গান্ধি, অরবিন্দ কেজরিওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো মুখ থাকলেও প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে সিদ্ধান্ত হয়নি। ব্যক্তি পুজোর রাজনীতিকে আক্রমণ করে এদিন বিজেপিকে জবাব দেন  শশী থারুর।