মহারাষ্ট্র ও হরিয়ানায় ভোট ২১শে, ফল ২৪ অক্টোবর

মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভার নির্বাচনের দিন ঘােষণা করা হয়েছে। মহারাষ্ট্র বিধানসভার পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হচ্ছে চলতি বর্ষের ৯ নভেম্বর।

Written by SNS New Delhi | September 22, 2019 12:33 pm

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা (File Photo: IANS)

মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভার নির্বাচনের দিন ঘােষণা করা হয়েছে। মহারাষ্ট্র বিধানসভার পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হচ্ছে চলতি বর্ষের ৯ নভেম্বর। এবং হরিয়ানা বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২ নভেম্বর। ২১অক্টোবর উভয় রাজ্যের নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ফল ঘােষণা হবে ২৪ অক্টোবর। নির্বাচনের নির্ঘন্ট ঘােষণা করা হবে ২৭ সেপ্টেম্বর। মনােনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ৪ অক্টোবর।

নির্বচন কমিশনের পক্ষে এক বিজ্ঞপ্তিতে জানানাে হয়েছে, দুই রাজ্যের নির্বাচনে প্রার্থীরা ২৮ লাখ টাকার বেশি খরচ করতে পারবেন না। প্রচারের জন্য পরিবেশ বান্ধব সরঞ্জাম ব্যবহার করতে হবে। মহারাষ্ট্রে মাওবাদী অধ্যুষিত গাড়চিরােলি এবং গােন্ডিয়ায় নির্বাচনের সময় বিশেষ নিরপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

মহারাষ্ট্রের ২৮৮ আসনে বিজেপি শিবসেনা জোটের সঙ্গে কংগ্রেস-এনসিপি জোটের সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হবে। অন্যদিকে ৯০ আসনবিশিষ্ট হরিয়ানা বিধানসভায় শাসক বিজেপি দলই দ্বিতীয়বারের জন্য কংগ্রেস দলের বিরুদ্ধে লড়াই সংগঠিত করবে।

এদিকে বিগত লােকসভা নির্বাচনের সময় কংগ্রেস এনসিপির জোট নিয়ে মতবিরােধের ফলে তেরােজন বিধায়ক এবং দশ প্রাক্তন মন্ত্রী মােট চব্বিশ জন এনসিপি নেতা বিজেপি বা শিবসেনা দলে যােগ দেন। ২০১৪ সালে দুই দল পৃথকভাবে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। দুই দলের আসন সমঝােতা না হওয়ায় শারদ পাওয়ার কংগ্রেসের সঙ্গে পনেরাে বছরের জোট ভেঙে বেরিয়ে আসেন। ২০১৪ সালে কংগ্রেস ৪২ এবং এনসিপি ৪১ আসনে জয়লাভ করে। বিজেপি এককভাবে ১২২টি আসন পেয়ে বৃহত্তম দল হিসেবে স্বীকৃতি লাভ করে।

উল্লেখ্য মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচনের সঙ্গে দেশের বিভিন্ন রাজ্য বিধানসভার ৬৪ আসন এবং একটি লােকসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরােরা জানিয়েছেন, লােক জনশক্তি পার্টির সাংসদ রামচন্দ্র পাশােয়ানের জুলাই মাসে মৃত্যুর কারণে বিহারের সমস্তিপুরের লােকসভা উপনির্বাচন অনুষ্ঠানের প্রয়ােজন হয়।

তবে সম্প্রতি ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সাতারা লােকসভা কেন্দ্রের প্রতিনিধি সাংসদ পদ ত্যাগ করে ভারতীয় জনতা পার্টিতে যােগ দেন। ফলে সাতারা আসনটিও শুন্য হয়। কিন্তু সাতারা লােকসভা আসনে মহারাষ্ট্র বিধানসভার সঙ্গে উপনির্বাচন হচ্ছে না বলে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন।

অন্যদিকে পশ্চিমবঙ্গে শারদীয়া উৎসরের কারণে এবং উত্তরাখণ্ডে পঞ্চায়েত নির্বাচনের জন্য বিধানসভার উপনির্বাচন করা সম্ভব হচ্ছে না বলে নির্বাচন কমিশনার জানিয়েছেন। অন্যান্য রাজ্যেও নির্বাচন নিয়ে আদালতে মামলা দায়ের করার ফলে উপনির্বাচন করা সম্ভব হচ্ছে না।

অরুণাচল প্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, মেঘালয়, ওড়িশা এবং পুদুচেরিতে একটি করে বিধানসভা আসনে উপনির্বাচন হবে। অসমে-৪, বিহার-৫, গুজরাত-৪, হিমাচল প্রদেশ-২, কেরল-৫, পাঞ্জাব-৪, রাজস্থান এবং তামিলনাড়ুতে-৩ এবং সিকিমে ৩ টি আসনে উপনির্বাচন হচ্ছে। লােকসভা ও বিধানসভার ৬৪ আসনের উপনির্বাচনের জন্য ২৩ সেপ্টেম্বর নােটিশ জারি করা হবে। মনােনয়নপত্র দাখিলের প্রক্রিয়াও শুরু হবে ওই দিন থেকেই।