করোনা ভাইরাসের ক্লিনিকাল ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবী চাই

মোট ১২টি সংস্থাকে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালের অনুমতি দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ। এই সংস্থাগুলি প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করতে পারবে। এর মধ্যে একটি দিল্লির এইমস।

Written by SNS New Delhi | July 21, 2020 10:43 pm

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস) (File Photo: IANS)

ভারতে তৈরি করোনা ভ্যাক্সিন কোভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু হচ্ছে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স-এ। মানব শরীরে পরীক্ষা করা হবে এই ভ্যাকসিনের কার্যকারিতা। গত শনিবারই এই ট্রায়ালের জন্য অনুমতি দিয়েছে এথিক্স কমিটি।

মোট ১২টি সংস্থাকে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়ালের অনুমতি দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ। এই সংস্থাগুলি প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করতে পারবে। এর মধ্যে একটি দিল্লির এইমস। প্রথম পর্যায়ে মোট ৩৭৫ জনের ওপর এই টিকা দেওয়া হবে। প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য ১০০ জন নেওয়া হবে দিল্লি এইমস থেকে।

এর জন্য প্রয়োজন স্বেচ্ছাসেবীর। যারা নিজের থেকেইে ভ্যাকসিন পরীক্ষায় অংশ নিতে চান তাদের বয়স হতে হবে ২৮ থেকে ৫৫ বছরের মধ্যে। ইচ্ছুকদের ইমেল করে আবেদন করতে বলা হয়েছে। ফোন বা এসএমস করেও ইচ্ছা জানানো যেতে পারে। আজ থেকে শুরু হয়েছে স্বেচ্ছাসেবীদের নাম নথিভুক্ত করার কাজ।

এইমস’এর সেন্টার ফর কমিউনিটি মেডিসিনের অধ্যাপক সঞ্জয় রাই জানিয়েছেন, সোমবার থেকে শুরু হচ্ছে স্বেচ্ছাসেবীদের নাম নথিভুক্ত করার কথা। যাঁরা আবেদন করবেন, তাদের মধ্যে সুস্থদের বেছে নেওয়া হবে। দেখা হবে তাদের যেন কোমর্বিডিটি না থাকে। আগে কেউ কোভিড ১৯ আক্রান্ত হলেও চলবে না।

তিনি আরও জানিয়েছেন এই পরীক্ষার জন্য ৩৭৫ জন স্বেচ্ছাসেবী দরকার। এর মধ্যে ১০০ জনের পরীক্ষা হবে এইমসে। বাকিদের অন্যত্র। ইতিমধ্যেই অনেক আগ্রহী নাম লিখিয়েছেন। সঞ্জয় রাই জানিয়েছেন, ভ্যাকসিন প্রয়োগের আগে সোমবার থেকেই চিকিৎসকরা স্বেচ্ছাসেবীদের স্বাস্থ্য পরীক্ষা কার শুরু হবে।