এখনই ভারত ছাড়ার পরিকল্পনা নেই, জানিয়ে দিল ভােডাফোন

সম্প্রতি একটি সংবাদ সংস্থা দাবি করে, ভারত থেকে পাততাড়ি গুটিয়ে চলে যেতে ইতিমধ্যেই গােছগাছ শুরু করেছে একদা জনপ্রিয় টেলিকম সংস্থা ভােডাফোন।

Written by SNS New Delhi | November 3, 2019 2:23 pm

ভােডাফোন (File Photo: IANS)

তাদের ভারত ছাড়ার খবর নেহাতই ‘গুজব’ বলে উড়িয়ে দিল ভােডাফোন সংস্থা। সম্প্রতি একটি সংবাদ দাবি করে, পাততাড়ি গুটিয়ে যে কোনও দিন ভারত ছেড়ে চলে যাবে একদা জনপ্রিয় টেলিকম সংস্থা ভােডাফোন। সেই খবরের প্রেক্ষিতেই ভােডাফোন জানিয়েছে, এমন কোনও পরিকল্পনা তাদের নেই। ‘আমরা স্পষ্টভাবে বলতে চাই যে, এটি সত্য নয়, বিদ্বেষপরায়ণ থেকেই এটা করা হয়েছে’।

সম্প্রতি একটি সংবাদ সংস্থা দাবি করে, ভারত থেকে পাততাড়ি গুটিয়ে চলে যেতে ইতিমধ্যেই গােছগাছ শুরু করেছে একদা জনপ্রিয় টেলিকম সংস্থা ভােডাফোন। খবরে উল্লেখ করা হয়, বেশ কয়েক মাস ধরে প্রতিযােগিতার বাজারে মন্দা দশা চলছে ভােডাফোনের। বহু গ্রাহক হারিয়েছে খুব অল্প সময়ে। ভােডাফোনের পার্টনার সংস্থা আইডিয়াও লক্ষাধিক গ্রাহক হারিয়েছে গত কয়েক মাসে।

বিশেষ সূত্রের উল্লেখ করে বলা হয়, বাজারে লাভের মুখ দেখছে না এই সংস্থা। শােনা যাচ্ছে, ভােডাফোন তার ঋণদাতাদের কাছে ঋণের বােঝা কমানাের জন্যও আবেদন করেছে। এই অবস্থায় তাদের পক্ষে আর ব্যবসা চালিয়ে যাওয়া সম্ভব নয় বলেই মনে করছেন টেলি-বিশেষজ্ঞরা।

এদিকে, গত ২৫ অক্টোবর সুপ্রিম কোর্ট এক রায়ে লাইসেন্স ফি ও স্পেকট্রাম ব্যবহারের চার্জ বাবদ ভােডাফোন-আইডিয়াকে ‘অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ’-এর জন্য ২৮,৩০৯ কোটি বকেয়া টাকা দ্রুত মেটানাের কথা বলে। বলা হচ্ছে, এই রায়েই ঘাের বিপাকে পড়েছে ভােডাফোন। কারণ, এই রায় মানতে হলে তিন মাসের মধ্যে তাদের মেটাতে হবে প্রায় ৩৯ হাজার কোটি টাকা। ফলে, চলতি বছরে নেটওয়ার্ক সম্প্রসারণ ও আধুনিকীকরণের জন্য রাইটস ইস্যর মাধ্যমে ভােডাফোন আইডিয়া যে ২৫ হাজার কোটি টাকা তুলেছিল, তার সবটাই সরকারের দেনা মেটাতে খরচ হয়ে যাবে। তবে এত কিছুর পরেও ঋণদাতাদের কাছে মাথা নােয়ানাের বিষয়টি মানতে নারাজ ভােডাফোন।

ভােডাফোন একটি বিবৃতি জারি করে বুধবার জানিয়েছে, তারা সাময়িকভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন ঠিকই, তবে সেজন্য ঋণ কমানাের কোনও আবেদন কারও কাছে তারা করেনি। এই বিষয়টি পুরােপুরি মিথ্যে বলে দাবি করেছে ভােডাফোন।