ভোটের আগে আইএস জঙ্গিদের টার্গেট ছিলেন ভিআইপিরা 

Written by SNS April 15, 2024 8:47 pm

দিল্লি, ১৫ এপ্রিল – ভোটের আগে আইএস জঙ্গিদের টার্গেটে ছিলেন কয়েকজন ভিআইপি ও ভিভিআইপি। কোনও সমাবেশে তাঁদের উপর হামলা চালানোর ছক কষতে শুরু করেছিল আইএস জঙ্গিরা। বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফেতে বিস্ফোরণের ঘটনার তদন্তে এই চাঞ্চল‌্যকর তথ‌্য এসেছে কেন্দ্রীয় গোয়েন্দা ও এনআইএ-র হাতে। তবে কোন রাজ্যে এই হামলা তথা নাশকতা ঘটানোর ছক কষা হচ্ছিল ও কোন কোন ভিআইপি জঙ্গিদের টার্গেটে ছিলেন, সেই তথ‌্যই জানার চেষ্টা করছেন গোয়েন্দারা। 

বেঙ্গালুরুর বিস্ফোরণের ঘটনায় কাঁথি থেকে ধৃত আব্দুল মতিন আহমেদ তাহা ও মুসাভির হুসেন শাজিব নামে দুই আইএস জঙ্গিকে জেরা করে কলকাতা ও রাজ্যের অন‌্য জেলায় তাদের লিংকম‌্যানের সন্ধান চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। গোয়েন্দাদের কাছে খবর, কোনও সমাবেশে নাশকতামূলক ঘটনা ঘটানোর পর ‘এসকেপিং রুট’ বা পালানোর রাস্তাও খোঁজা শুরু করে দিয়েছিল ধৃত জঙ্গি নেতা আবদুল মতিন। নাশকতার পর তারা বাংলাদেশ বা নেপাল হয়ে পালানোর ছক কষে। ‘এসকেপিং রুট’ খুঁজতে তারা কয়েকদিনের জন‌্য ত্রিপুরায় যায়, এমন খবরও এসেছে গোয়েন্দাদের কাছে। এই তথ‌্যগুলি তাঁরা যাচাই করছেন।
 
গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, বেঙ্গালুরুর ক্যাফেতে বিস্ফোরণের পর থেমে থাকেনি দেশের আইএস জঙ্গি সংগঠন। লোকসভা ভোটের আগে প্রত্যেকটি রাজ্যে যাতায়াত বেড়েছে ভিআইপি ও ভিভিআইপিদের। বহু জায়গায় তাঁরা সমাবেশ করছেন। সেই সুযোগই নিতে চায় জঙ্গিরা। তারা কোনও ভিআইপি বা ভিভিআইপিকে টার্গেট করে সমাবেশেই বিস্ফোরণের ছক কষে। তার জন‌্য এই রাজ‌্য-সহ উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, তেলেঙ্গানার মতো কয়েকটি রাজ‌্যকে বেছে নিয়েছিল তারা। ভোটের আগে ভিআইপিদের সভা ও সমাবেশ নিয়ে জঙ্গিরা খোঁজখবর নিতে শুরু করে বলে সন্দেহ গোয়েন্দাদের। আবদুল মতিন বেঙ্গালুরুরও আগে মেঙ্গালুরুতেও অটোর ভিতর বিস্ফোরণ ঘটিয়েছিল জঙ্গি আবদুল মতিন।