মহারাষ্ট্রে কঠোর নির্দেশিকা নিয়ম ভাঙলেই জরিমানা হবে ৫০ হাজার টাকা

করােনার দ্বিতীয় ঢেউ সামলাতে রাজ্যজুড়ে ইতিমধ্যে জারি হয়েছে ১৫ দিনের কড়া কার্ফু। তবুও দৈনিক আক্রান্তের সংখ্যা ৬৫ থেকে ৬৭ হাজারে ঘরেই ঘােরাফেরা করছে।

Written by SNS Mumbai | April 23, 2021 10:52 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

করােনার দ্বিতীয় ঢেউ সামলাতে রাজ্যজুড়ে ইতিমধ্যে জারি হয়েছে ১৫ দিনের কড়া কার্ফু। তবুও দৈনিক আক্রান্তের সংখ্যা ৬৫ থেকে ৬৭ হাজারে ঘরেই ঘােরাফেরা করছে। এই পরিস্থিতিতে আরও একধাপ কঠোর হল মহারাষ্ট্র সরকার । জারি হল ব্রেক দ্য চেইন নিয়মবিধি। নিয়ম ভঙ্গকারীদের কড়া শাক্তি দিতে ধার্য করা হয়েছে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানাও।

বুধবার রাতেই মহারাষ্ট্র সরকারের তরফে নতুন কোভিড বিধি জারি করা হয়। আজ বৃহস্পতিবার রাত আটটা থেকে ১ মে সকাল সাতটা পর্যন্ত এই নিয়মবিধি বহাল থাকবে বলে উদ্ধব ঠাকরে সরকার জানিয়েছে।

নতুন নিয়মবিধিতে বলা হয়েছে, করেনা নিয়ন্ত্রণের কাজের সঙ্গে যুক্ত এমন অফিস ছাড়া বাকি সব সরকারি ও বেসরকারি অফিসগুলিতে সর্বাধিক ১৫ শতাংশ উপস্থিতি থাকবে। যে অফিসগুলি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত, তাদের ক্ষেত্রে সর্বাধিক পঞ্চাশ শতাংশ পর্যন্ত উপস্থিতি থাকতে পারে।

ডেলিভারি কাজের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও একই নিয়ম প্রযােজ্য। তাদের ক্ষেত্রে সর্বাধিক ৫০ শতাংশ পর্যন্ত উপস্থিতির হার থাকতে পারে। তবে প্রয়ােজনে তা ১০০ শতাংশ করা হতে পারে। বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রিতের সংখ্যা ৫০ থেকে কমিয়ে ২৫ জন করা হয়েছে।

একই সঙ্গে বলা হয়েছে, একাধিক অনুষ্ঠান নয়। একদিনেই যাবতীয় অনুষ্ঠান সারতে হবে। তাও আবার ২ ঘণ্টার মধ্যে যদি এই নিয়ম ভঙ্গ করা হয় তাহলে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কিংবা অত্যন্ত জরুরি কোনও প্রয়ােজনে আন্তরাজ্য ব্যক্তিগত গাড়ি চলাচলে ছাড় দেওয়া হয়েছে।

তবে চালক ছাড়া গাড়িতে যেন ৫০ শতাংশের বেশি লােক না থাকে। অর্থাৎ চারজনের আসন সংখ্যা হলে সর্বাধিক দু’জন যেতে পারবেন। এই নিয়ম ভঙ্গ করা হলে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। বেসরকারি বাসের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম করা হয়েছে।

এ ক্ষেত্রে সর্বাধিক ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানাের অনুমতি দেওয়া হয়েছে। বাসে কোনও যাত্রী দাঁড়িয়ে যেতে পারবেন না। আন্তঃশহর বা আন্তঃরাজ্য বাস চলাচলে একই শহরে দুটির বেশি স্টপেজে দাঁড়ানাে চলবে না বলে জানিয়েছে রাজ্য সরকার।

এই নিয়ম ভঙ্গ করলে ১০ হাজার টাকা জরিমানা এবং একাধিকবার নিয়ম ভঙ্গ করলে লাইসেন্স বাতিল করে দেওয়া হবে বলে জানানাে হয়েছে। সরকারি আধিকারিক, চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের বেসরকারি বাস যথাসম্ভব এড়িয়ে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়াও বাসে উঠলেই যাত্রীদের পরিচয় পত্র দেখাতে হবে। প্রতিটি বাসে কন্ডাকটর যাত্রীদের হাতে একটি করে স্ট্যাম্প লাগাবেন, যা ১৪ দিনের কোয়ারান্টাইনের নির্দেশ দেয। এছাড়াও বাস থেকে নামার সময় র্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হতে পারে।

মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার মানুষ। একদিনেই মৃত্যু হয়েছে ৫৬৮ জনের। এর মধ্যে পুনেতেই করােনা আক্রান্তের সংখ্যা ১০৮৫২। মৃত্যু হয়েছে ৩৫ জনের। মুম্বইতে একদিনেই আক্রান্ত ৭৬৮৪ জন। তবে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬২ জনের।