৯ টি রাজ্যে ১৮ থেকে ৪৪ বয়সীদের টিকা দেওয়া শুরু 

গত ১ মে থেকে ১৮ থেকে ৪৪ বয়সিদের টিকা দেওয়া শুরু করার কথা থাকলেও এখনও পর্যন্ত দেশের মাত্র নয়টি রাজ্যে এই প্রক্রিয়া শুরু হয়েছে।

Written by SNS New Delhi | May 7, 2021 10:54 pm

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

গত ১ মে থেকে ১৮ থেকে ৪৪ বয়সিদের টিকা দেওয়া শুরু করার কথা থাকলেও এখনও পর্যন্ত দেশের মাত্র নয়টি রাজ্যে এই প্রক্রিয়া শুরু হয়েছে। সরকারি পরিসংখ্যানে জানা যাচ্ছে বাকি ২১ টি রাজ্য এখনও সেই কাজ শুরু করে উঠতে পারেনি। এর জন্য পর্যাপ্ত পরিমাণে টিকার অভাই প্রধান কারু।

এখনও পর্যন্ত ১৮ থেকে ৪৪ বয়সিদের টিকা দেওয়া শুরু হয়েছে গুজরাতে। ১,০৮,১৯১ ডােজ দেওয়া হয়েছে গুজরাতে। এর পরেই রয়েছে রাজস্থান, মহারাষ্ট্র, দিল্লি। বাকি পাঁচটি রাজ্য এই বয়সীদের টিকা দেওয়া শুরু হয়েছে তার মধ্যে রয়েছে ওড়িশা, ছত্তিশগড়, উত্তর প্রদেশ, জম্মু কাশ্মীর ও কর্ণাটক।

এই নয়টি রাজ্যকে যে পরিমাণ টিকা সরবরাহ করা হয়েছে তা তারা মে মাস পর্যন্ত চালাতে পারে। ২২ লক্ষ ৫০ হাজার ডোজ নয়টি রাজ্যকে এখনও পর্যন্ত দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গেও দুটি বেসরকারি হাসপাতালে ১৮ থেকে ৪৪ বয়সিদের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে।

এখনও পর্যন্ত ভারতে এই বয়সসীমার মধ্যে ৬০ লক্ষ মানুষকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। ২০ কোটি মানুষ ৪৫ এর উর্ধে রয়েছেন যাদের এখনও কোভিড টিকার দ্বিতীয় ডােজ দেওয়া যায়নি।