নাগরিকত্ব প্রদান শুরু করল উত্তরপ্রদেশ প্রশাসন

নাগরিকত্ব প্রদানের জন্য উত্তরপ্রদেশে ৩২,০০০ জনকে চিহ্নিত করা হয়েছে বলে প্রশাসনের তরফে জানানাে হয়েছে।

Written by SNS New Delhi | January 14, 2020 3:40 pm

এনআরসি-সিএবি'র বিরুদ্ধে প্রতিবাদ। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

নাগরিকত্ব প্রদানের জন্য উত্তরপ্রদেশে ৩২,০০০ জনকে চিহ্নিত করা হয়েছে বলে প্রশাসনের তরফে জানানাে হয়েছে। নাগরিকত্ব সংশােধনী আইনটি লাগু করার জন্য শাসন বিধি তৈরি হয়নি, কিন্তু তিন দিন আগে গেজেট বিজ্ঞপ্তি জারি করে আইনটি লাগু করা হয়েছে।

উত্তরপ্রদেশ সরকারের তরফে জানানাে হয়, রাজ্যে কাদের নাগরিকত্ব প্রদান করা হবে তাদের চিহ্নিত করার প্রক্রিয়া শুরু করা হয়েছে– একুশটি জেলায় এখনও পর্যন্ত ৩২,০০০ জনকে চিহ্নিত করা হয়েছে, যাদেরকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। কিন্তু প্রশাসনের তরফে জানানাে হয়নি, ঠিক কোন ব্যবস্থার দ্বারা উক্ত মানুষদের চিহ্নিত করা হল। তিন দিন আগে গেজেট বিজ্ঞপ্তি জারি করে নাগরিকত্ব সংশােধনী আইটি লাগু করা হয়েছে ঠিকই তবে এখনও পর্যন্ত আইনটি লাগু করার জন্য কোনও নিয়ম তৈরি হয়নি।

প্রশাসনিক মুখপাত্র শ্রীকান্ত শর্মা বলেন, ‘আমরা কোনও তাড়াহুড়াে করছি না- শুধু প্রক্রিয়াটা চালু করা হয়েছে। বিজ্ঞপ্তি জারি করে যেহেতু আইটি লাগু হয়েছে, সেহেতু আমরা চিহ্নিতকরণ প্রক্রিয়া শুরু করেছি– পরে কত জনকে শণাক্ত করা হবে তা নিয়ে জানানাে হবে। সমস্ত জেলা ম্যাজিস্ট্রেটদের সমীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে প্রতি মুহুর্তে আপডেট করা যাবে। আমরা তালিকাটি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠানাের ব্যবস্থা করছি’। তিনি বলেন, ‘ভারত-নেপাল সীমান্ত লাগােয়া জেলা পিলভিটে সবথেকে বেশি চিহ্নিত করা হয়েছে’।

শীর্ষস্থানীয় প্রশাসনিক আধিকারিক বৈভব শ্রীবাস্তব বলেন, ৩৭,০০০ জন শরণার্থী বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে ঢােকেন- প্রাথমিক সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে তারা সীমান্ত পার করে পিলভিটে আশ্রয় নিয়েছে। স্থানীয় বাসিন্দা কালিবাদ হালদার বলেন, ‘আমরা খুশি যে প্রশাসন আমাদের কথা ভেবেছেন। আমার মতাে সকলের মনে ভারতের নাগরিক হওয়ার আশা জেগেছে। ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ১৯৬০ সালে পূর্ব পাকিস্তান থেকে পরিবারের লােকজন পালিয়ে এসে গােড়ায় পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রে বসবাস করেছিল। পরে ১৯৮৪ সালে পরিবারের সদস্যরা পিলভিটে উঠে আসেন’। নাগরিকত্ব আইন নিয়ে উত্তরপ্রদেশে সবথেকে বেশি প্রতিবাদ বিক্ষোভ হয়েছে– পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে ২১ জনের মৃত্যু হয়েছে। ৩০০ জন পুলিশ কর্মী জখম হয়েছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নাগরিকত্ব আইন প্রত্যাহার করে নেওয়ার কোনও প্রশ্ন নেই। আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে সংখ্যালঘু হিন্দু সহ অ-মুসলিম জনগণ ভারতে পালিয়ে এসে আশ্রয় নিয়েছিলেন, ২০১৪ সালে ৩১ ডিসেম্বর পর্যন্ত ভারতে ঢােকা মানুষদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।