উন্নাও : খুনের হুমকি পেয়েই প্রধান বিচারপতিকে চিঠি লিখেছিলেন

রায়বেরেলির দুর্ঘটনার প্রায় দু’সপ্তাহ আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে চিঠি দিয়ে এ কথা জানিয়েছিলেন উন্নাওয়ের নির্যাতিতার পরিবার।

Written by SNS Lucknow | July 31, 2019 4:27 pm

অখিলেশ যাদব উন্নাও কাণ্ডের ধর্ষিতার পরিবারের সদস্যদের সাথে দেখা করেছেন। (Photo: IANS)

বহুদিন আগে থেকেই প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছিল তাঁদের। রায়বেরেলির দুর্ঘটনার প্রায় দু’সপ্তাহ আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে চিঠি দিয়ে এ কথা জানিয়েছিলেন উন্নাওয়ের নির্যাতিতার পরিবার। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আর্জি জানিয়েছিলেন তাঁরা।

এই খবরে ফের রায়বেরেলির ঘটনা নিয়ে প্রশ্ন উঠল। সেদিন মৃত্যুফাঁদই তৈরি করা হয়েছিল নিগৃহীতার জন্য। জোরালাে হল এই তত্ত্বই।

গত ১২ জুলাই লেখা হয়েছিল সেই চিঠি। লিখেছিলেন উন্নাওয়ের ধর্ষিতার মা, বােন ও কাকিমা। তাঁদের অভিযােগ ছিল, মূল অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গারের লােকজন ক্রমাগত তাঁদের বাড়িতে হুমকি দিচ্ছে। মামলা তুলে না নিলে খুন করা হবে বলে হুমকি দেওয়া হচ্ছে।

প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে ৭ ও ৮ জুলাইয়ের দুটি ঘটনারও উল্লেখ করা হয়েছে। বলা হয়, বিজেপি বিধায়কের ভাই মনােজ, তার সহকর্মী শশী সিংয়ের স্বামী ও ছেলে উন্নাওয়ের ধর্ষিতার বাড়িতে গিয়ে হুমকি দেয়। কুলদীপের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না করলে তাঁর কঠিন খেসারত দিতে হবে বলেও হুঁশিয়ারি দেন তারা। নিত্যদিন হুমকির মুখে পড়ে উত্তরপ্রদেশ পুলিশকেও সব ঘটনা জানানাে হয়েছিল বলে দাবি করেছে ধর্ষিতার পরিবার।

রায়বেরেলিতে রবিবার গাড়ি ও ট্রাকের সংঘর্ষে উন্নাওয়ের ধর্ষিতার গুরুতর জখম হওয়ার ঘটনায় ধর্ষণে মূল অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারের বিরুদ্ধে এফআইআর দায়ের করে উত্তরপ্রদেশ পুলিশ। তাঁর বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযােগ আনা হয়েছে।

রবিবার ঘটনার পর ধর্ষিতার কাকার অভিযােগের ভিত্তিতে তার বিরুদ্ধে নয়া এফআইআর দায়ের হয়। তিনি ছাড়াও এফআইআরে নাম রয়েছে তার ভাই মনােজ ও আরও আটজনের বিরুদ্ধে।

রবিবার রায়বেরেলি যাওয়ার পথে উন্নাওয়ের ধর্ষিতার গাড়িতে ধাক্কা মারে একটি গাড়ি। গুরুতর জখম হয়ে হাসপাতালে ভর্তি হন নির্যাতিতা ও তাঁর মা। মৃত্যু হয় তাঁর দুই কাকিমার। কংগ্রেস, সমাজবাদী পার্টি সহ বিভিন্ন পক্ষ এই ঘটনাকে ষড়যন্ত্র বলে আখ্যা দেওয়ার প্রবল চাপ তৈরি হয় উত্তরপ্রদেশ পুলিশের উপর।

নির্যাতিতার আহত মা-ও অভিযােগ করেন, তাঁর পরিবারকে শেষ করে দিতেই এই ষড়যন্ত্র করা হয়েছে। চাপের মুখে অভিযুক্ত বিজেপি বিধায়কের বিরুদ্ধে খুনের মামলা রুজু করে পুলিশ। উন্নাও ধর্ষণকাণ্ডে বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গারের শাস্তি দাবি করে মঙ্গলবার লখনউয়ের কিং জর্জ’স মেডিকেল কলেজ হাসপাতালের ট্রমা সেন্টারের বাইরে বিক্ষোভ অবস্থানে শামিল হলেন নিগৃহীতার আত্মীয়রা। বিক্ষোভ অবস্থানে যােগ দিল কংগ্রেস।

গত রবিবার ট্রাকের সঙ্গে সংঘর্ষে চুর্ণ হয় উন্নাও ধর্ষণকাণ্ডে নিগৃহীতার পরিবারের সদস্যদের গাড়ি। দুর্ঘটনায় মারা গিয়েছিলেন নিগৃহীতার দুই আত্মীয় এবং গুরুতর আহত হয় নাবালিকা নিজে ও তাঁর আইনজীবী। নিগৃহীতার পরিবার অভিযােগ জানিয়েছে, বিজেপি বিধায়ক সেঙ্গারের ষড়যন্ত্রেই দুর্ঘটনার মােড়কে নিগৃহীতা, তাঁর পরিবারের সদস্য ও আইনজীবীকে হত্যার ছক কষা হয়।

দুর্ঘটনার পরে লখনউয়ে কিং জর্জ’স মেডিকেল কলেজ হাসপাতালের ট্রমা সেন্টারে ভেন্টিলেশনে রয়েছে আহত নাবালিকা। তাঁর শারীরিক পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। এদিন হাসপাতালের বাইরে বিক্ষোভরত তাঁর এক আত্মীয় দাবি করেন, কুলদীপ সেঙ্গারকে যত তাড়াতাড়ি সম্ভব শাস্তি দেওয়া দরকার এবং নাবালিকার কাকা মহেশ সিংকে জেল থেকে মুক্তি দেওয়া উচিত।

এদিনের বিক্ষোভে সামিল হন বেশ কয়েকজন কংগ্রেস সমর্থক। তাদের হাতে প্ল্যাকার্ড দেখা যায় যাতে লেখা ‘মহিলাদের সম্মানে আমরা আজ ময়দানে’। বিক্ষোভকারীদের হাসপাতালের সামনে থেকে হঠাতে গেলে পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ বাধে।

এর আগে হাসপাতালে গুরুতর জখম নাবালিকা ও তাঁর আইনজীবীকে দেখতে যান দিল্লি মহিলা কমিশন প্রধান স্বাতী মালিওয়াল। তিনি দাবি করেন, চিকিৎসার কারণে অবিলম্বে ওই দু’জনকে বিমানে দিল্লি নিয়ে যাওয়া প্রয়ােজন। পাশাপাশি, উন্নাওকাণ্ডে গ্রেফতার হওয়া সেঙ্গারের বিধায়কপদ এখনও রেখে দেওয়ার জন্য উত্তরপ্রদেশ ও কেন্দ্রীয় সরকারের তীব্র সমালােচনা করেন তিনি।

উল্লেখ্য, রবিবার রায়বেরেলির যাওয়ার পথে ট্রাকের সঙ্গে মুখােমুখি সংঘর্ষে গাড়ি চুরমার হলে নাবালিকার দুই আত্মীয়া মারা যান। নিগৃহীতা কিশােরী ও তাঁর আইনজীবকে সঙ্কটজনক অবস্থায় লখনউয়ের হাসপাতালে ভর্তি করা হয়।

উন্নাও নিয়ে ফের বিজেপি’র বিরুদ্ধে তােপ দাগলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। টুইটারে তাঁর প্রশ্ন, কেন রাজনৈতিক ক্ষমতার সুরক্ষাকবচ পাবেন বিজেপি বিধায়ক তথা উন্নাও ধর্ষণের মুল অভিযুক্ত কুলদীপ সিং সেঙ্গারের মতাে লােকেরা? টুইটে প্রিয়াঙ্কা লিখেছেন, ‘কেন আমরা কুলদীপ সেঙ্গারের মতাে লােকেদের রাজনৈতিক ক্ষমতার রক্ষাকবচ দেব আর আক্রান্তদের বেঁচে থাকার লড়াইয়ে তাঁদের একলা ছেড়ে দেব?’

উন্নাওয়ের ধর্ষিতার গাড়িকে ট্রাকের ধাক্কা দেওয়ার ঘটনায় নানা মহলে চাপের মুখে সােমবার বিজেপি বিধায়ক ও আরও ৯ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযােগে নয়া এফআইআর দায়ের করেছেন উত্তরপ্রদেশ পুলিশ। সেই এফআইআরে একটি অংশও নিজের টুইটের সঙ্গে ট্যাগ করেছেন প্রিয়াঙ্কা।

তিনি লিখেছেন, ‘এই এফআইআরে স্পষ্ট বলা আছে যে ওই পরিবারকে হুমকি দেওয়া হচ্ছিল। এখানে পরিকল্পিতভাবে দুর্ঘটনা ঘটানাের কথাও উল্লেখ করা হয়েছে’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির কাছে তাঁর আর্জি, ‘মিস্টার প্রধানমন্ত্রী দয়া করে এই অপরাধী ও তার ভাইকে আপনার দলের ছত্রছায়া থেকে বের করে আনুন’।

সােমবারও উন্নাও নিয়ে এক টুইটে বিজেপি’কে বিদ্ধ করেছেন প্রিয়াঙ্কা। সেখানেও তিনি প্রশ্ন তােলেন, কেন এখনও সেঙ্গারকে বহিষ্কার করেনি বিজেপি?