সর্বদলীয় বৈঠকে বেকারি ও কৃষকদের সমস্যা নিয়ে আলোচনার দাবি বিরোধীদের

আগামিকাল সংসদে বাজেট অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সভাপতিত্বে সর্বদলীয় বৈঠক হয়ে গেল।

Written by SNS New Delhi | June 17, 2019 4:20 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সভাপতিত্বে সর্বদলীয় বৈঠক হয়ে গেল। (Photo: Amlan Paliwal/IANS)

আগামিকাল সংসদে বাজেট অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সভাপতিত্বে সর্বদলীয় বৈঠক হয়ে গেল। প্রধানমন্ত্রী বৈঠকে গুরুত্বপূর্ণ বিলগুলি নিয়ে আলােচনা করার পক্ষে সকলের সমর্থন আদায়ের চেষ্টা করলে বিরােধী দলগুলির তরফে বেকারত্ব ও কৃষক দুর্দশা নিয়ে আলােচনার দাবি জানানাে হয়।

রাজ্য সভার বিরােধী দলনেতা গুলাম নবি আজাদ বলেন, দেশের মানুষের স্বার্থের সঙ্গে জড়িত বিলগুলাে সংসদে পাশ করানাের ক্ষেত্রে কোনও বিরােধিতা করা হবে না। আগামিকাল সংসদে বাজেট অধিবেশন শুরু হবে, তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন। রাজ্যসভার বিরােধী দলনেতা গুলাম নবি আজাদ, ন্যাশানাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা ও টিএমসি নেতা ডেরেক ও’ ব্রায়েন সহ সব দলের প্রতিনিধিরা হাজির ছিলেন। তাঁরা কৃষি দুর্দশা, বেকারত্ব ও খরা প্রসঙ্গে আলােচনা করার ওপর জোর দেন।

১৭তম লােকসভার প্রথম অধিবেশন চলবে ১৭ জুন থেকে ২৬ জুলাই পর্যন্ত চলবে। গুলাম নবি আজাদ পাশাপাশি জম্মু ও কাশ্মীরে তাড়াতাড়ি নির্বাচনের কথাও বলেন। জম্মু ও কাশ্মীরে এখন রাষ্ট্রপতি শাসন চলছে। তিনি প্রশ্ন করেন, জম্মু ও কাশ্মীরে লােকসভা নির্বাচনের সঙ্গে কেন বিধানসভা নির্বাচন করা হয়নি। কেন্দ্র কি তাহলে জম্মু ও কাশ্মীরে গভর্নর শাসন জারি রেখে প্রশাসনিক কাজকর্ম চালাবে ঠিক করছে।

তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও’ ব্রায়েন দাবি করেন, মহিলা সংরক্ষণ বিলটি সংসদের অধিবেশনে পেশ করা হােক। মহিলা সংরক্ষণ বিলে লােকসভা ও বিধানসভাগুলােতে এক তৃতীয়াংশ আসন মহিলাদের জন্য সংরক্ষণ করার দাবি জানানাে হয়েছে। সর্বদলীয় বৈঠকের পর সংসদ সম্পর্কিত দফতরের মন্ত্রী পি জোশী বলেন, ‘প্রধানমন্ত্রী মােদি নেতাদের আর্জি করেছেন, দেশের মানুষের আশা পূরণের দায়িত্ব সাংসদদের, তাঁদেরকেই প্রতিনিধি হিসেবে মানুষ পাঠিয়েছেন। তাই সংসদের অধিবেশনকে সফল করতে হবে’।

জোশী বলেন, প্রধানমন্ত্রী মােদি সব দলের প্রতিনিধিদের বিশেষ করে বিরােধী দলের নেতাদের সুষ্ঠুভাবে অধিবেশন চলতে দেওয়ার জন্য অনুরােধ করেন। তিনি ১৯ জুনের বৈঠকে সেই রাজনৈতিক দলগুলাের সভাপতিদের আমন্ত্রণ জানিয়েছে, যাদের লােকসভা বা রাজ্যসভায় প্রতিনিধি রয়েছে।

সর্বদলীয় বৈঠকের পর মােদি টুইট করে লেখেন, ‘সর্বদলীয় বৈঠক সফল হয়েছে। লােকসভা নির্বাচনের পর ও সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরুর আগে প্রথম সর্বদলীয় বৈঠক হল। সব দলের প্রতিনিধিদের ধন্যবাদ জানাই, তাঁদের মূল্যবান পরামর্শ দেওয়ার জন্য। সুষ্ঠভাবে সংসদের অধিবেশন চালাতে সম্মত হয়েছি, যাতে জনগণের আশা পূরণ করা যায়’।