প্রধানমন্ত্রীর সঙ্গে স্ট্যালিন পুত্রের সাক্ষাৎ, গলছে সম্পর্কের বরফ

Written by SNS January 5, 2024 12:33 pm

নিউ দিল্লি: গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করলেন তামিলনাড়ুর ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী উদয়নিধি স্ট্যালিন। ‘সনাতন ধর্ম’ নিয়ে বিতর্কিত মন্তব্যের পর মোদির সঙ্গে তাঁর এটাই প্রথম সাক্ষাৎ। সাক্ষাতের সময় ‘খেলো ইন্ডিয়া’র ইয়ুথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে মোদিকে চেন্নাইয়ে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন পুত্র।

আগামী ১৯ জানুয়ারি খেলো ইন্ডিয়ার ইয়ুথ গেমসের এই অনুষ্ঠান। তামিলনাড়ুর ক্রীড়ামন্ত্রী প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি রাজ্যের পাওনাগণ্ডার হিসাব তুলে ধরতে ভুল করেননি। বিশেষ করে রাজ্যের বন্যাদুর্গত মানুষের ত্রাণ, পুনর্গঠন ও পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেছেন। এজন্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন এর আগেই কেন্দ্রকে জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে অর্থ সাহায্যের আবেদন জানিয়েছিলেন। বাবার সেই দাবি আদায়ে প্রধানমন্ত্রীর কাছে ফের আর্জি জানান পুত্র উদয়নিধি।

তিনি এদিন এক্স হ্যান্ডেলে বলেন, খেলো ইন্ডিয়ার ইয়ুথ গেমসে প্রধানমন্ত্রীকে আবেদন জানাতে পেরে আমি খুবই গর্বিত।

প্রসঙ্গত গত বছর স্ট্যালিন পুত্র উদয়নিধি ‘সনাতন ধর্ম’ নিয়ে একটি বিতর্কিত মন্তব্য করেন। তিনি সনাতন ধর্মকে ডেঙ্গু ম্যালেরিয়ার সঙ্গে তুলনা করতেই দেশজুড়ে বিতর্কের ঝড় ওঠে। বিজেপি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিন পুত্রের এই মন্তব্যকে হাতিয়ার করে মধ্যপ্রদেশ সহ চার রাজ্যের ভোট প্রচারে নামে। ফলে কেন্দ্রের বিজেপি সরকারের সঙ্গে তামিলনাড়ু সরকারের একপ্রকার ঠাণ্ডা লড়াই শুরু হয়ে যায়।

কিন্তু সম্প্রতি প্রধানমন্ত্রীর দুই দিনের দক্ষিণ ভারত সফরে এমকে স্ট্যালিনের সঙ্গে একই মঞ্চে দেখা যায় মোদিকে। তখন রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়, হয়তো কেন্দ্রের সঙ্গে তামিলনাড়ু সরকারের মাঝের জমাট বরফ গলতে শুরু করেছে। এবার পুত্র উদয়নিধির সাক্ষাৎ সেই জল্পনাকে আরও উস্কে দিল।