পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে রওনা দিল আরও দুটি ট্রেন

বাইরের রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনতে আরও দুটি বিশেষ শ্রমিক স্পেশাল ট্রেন ভিন রাজ্যের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

Written by SNS New Delhi | May 18, 2020 9:28 pm

পরিযায়ী শ্রমিক (Photo: AFP)

বাইরের রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনতে আরও দুটি বিশেষ শ্রমিক স্পেশাল ট্রেন ভিন রাজ্যের উদ্দেশ্যে রওনা দিয়েছে। রবিবার শালিমার স্টেশন থেকে রাজস্থানের বিকানির স্টেশনের দিকে একটি ট্রেন রওনা দেয়। ১৪ মে হাতিয়া স্টেশন থেকে আরও একটি ট্রেন জয়পুর স্টেশনের দিকে রওনা দিয়েছে। খুব শীঘ্রই এই ট্রেনগুলিতে সংশ্লিষ্ট এলাকায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরে আসনে।

প্রসঙ্গত আচমকা লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যে কাজ করতে যাওয়া পরিযায়ী শ্রমিকরা সেখানে আটকে পড়েন। লকডাউনের পরে কাজ না থাকায় কার্যত বিপাকে পড়েন শ্রমিকরা। খাদ্যের অভাবে ভুগতে থাকেন তারা। অগত্যা পায়ে হেঁটেই বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিলেন বহু শ্রমিক। পরে অবশ্য তাদের ফিরিয়ে আনতে শ্রমিক স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয় রেলের পক্ষে।

এখনও পর্যন্ত এই রাজ্যে ৩৮’টি শ্রমিক স্পেশাল ট্রেনে রাজ্যে ফিরেছেন পরিযায়ী শ্রমিকরা। এর মধ্যে ১৫’টি স্পেশাল ট্রেন খড়গপুর ডিভিশনের হাওড়া, হুগলি, বালাসোর স্টেশনে থেমেছে। ৮’টি ট্রেন থেমেছে বাঁকুড়া, পুরুলিয়া ও বোকারো স্টিল সিটি স্টেশনে। ১১’টি ট্রেন থেমেছে রাঁচি ডিভিশনের হাতিয়া স্টেশনে এবং ৪’টি বিশেষ ট্রেন থেমেছে টাটানগর স্টেশনে।

ট্রেনে করে তামিলনাড়ু, কর্ণাটক, তেলেঙ্গানা, গুজরাত, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, কেরল থেকে বহু শ্রমিক নিজের বাড়ি ফিরেছেন। এদিকে ১ মে থেকে বাইরের রাজ্যে আটকে পড়া শ্রমিকদের ফেরাতে বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল। এখনও পর্যন্ত ৩৮’টি ট্রেনে করে এই রাজ্যে ৪৫,০০০ পরিযায়ী শ্রমিক রাজ্যে প্রবেশ করেছে বলে সূত্রের খবর।