বারাণসীর মন্দিরে বিয়ে দুই বোনের

দুই তুতাে বােন সব ভয়, সামাজিক বিধিনিষেধ তুচ্ছ করে শিবমন্দিরে গিয়ে সেরে ফেললেন বিয়ে।

Written by SNS Varanasi | July 7, 2019 3:08 pm

বারাণসীর মন্দিরে বিয়ে করল দুই বোন। (Photo: IANS)

অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকল প্রধানমন্ত্রীর নির্বাচনী কেন্দ্র। দুই তুতাে বােন সব ভয়, সামাজিক বিধিনিষেধ তুচ্ছ করে শিবমন্দিরে গিয়ে সেরে ফেললেন বিয়ে।

২০১৮-তে সুপ্রিম কোর্টের রায়ের পর এটাই বারাণসীর প্রথম সমকামী বিবাহ। শুধু মন্দিরে গিয়ে বিয়ে করাই নয়, সােশ্যাল মিডিয়ায় সে ছবিও আপলােড করে ফেলেছেন তারা।

ঘটনাটি বারাণসীর রােহানিয়া এলাকার। মঙ্গলবার দুপুর ১টা নাগাদ সেখানের ধাগাদবীর হনুমান মন্দিরে যান দুই তুতাে বােন। দু’জনেরই পরনে জিন্স ও টি-শার্ট। সেখানে তখন কুরসাতাে গ্রামের এক যুগলের বিয়ে দিচ্ছেন পুরােহিত। দুই তরুণী গিয়ে জানন, এই মন্দিরে বিয়ে দেওয়া হয় শুনে তাঁরা কানপুর থেকে এসেছেন।

বর কোথায়, জানতে চাইলে জবাব মেলে, তাঁরা তুতাে বােন, খুব ভালাে বন্ধু। বাকি জীবনটা তাঁরা একসঙ্গেই কাটাতে চান। কোনও ছেলের সঙ্গে বিয়ে দিয়ে বাড়ির লােক তাঁদের দু’জনকে আলাদা করে দেবে, এই আশঙ্কাতেই তড়িঘড়ি বিয়েটা সেরে ফেলতে চান তাঁরা।

কিন্তু মন্দিরের পুরােহিত গােপালজি দু’টি মেয়ের বিয়ে দিতে রাজি হননি। দুই বােন তখন হনুমান মন্দিরে উপস্থিত বাকিদেরই প্রশ্ন করতে থাকেন, কাছাকাছি আর কোন মন্দিরে বিয়ে দেওয়া হয়। সন্ধান পেয়ে কাছের একটি শিবমন্দিরে যান তাঁরা।

শিবমন্দিরের পুরােহিতও বিয়ে দিতে রাজি হননি। কিন্তু দুই বােনও নাছােড়। পুরােহিত যতক্ষণ না রাজি হন, ততক্ষণ জেদ ধরে মন্দিরেই বসে থাকেন তাঁরা। অবশেষে জেদের কাছে নতি স্বীকার করেন পুরােহিত। রীতিমতাে মালা বদল করে, মঙ্গলসূত্র পরিয়ে, সিঁদুর দান করে বিয়ে হয় তাঁদের।

বিয়ের সময় ব্যাগ থেকে দুটি ওড়না বের করে মাথা ঢাকেন দু’জন। মন্দিরে আসা দর্শনার্থীরা ততক্ষণে দুই বােনের বিয়ে দেখতে ভিড় জমিয়েছেন। অনেকে ছবিও তুলতে শুরু করেন।

অনেকে এটা নিয়ে আপত্তি তােলেন, পুরােহিত কেন বিয়েটা করাচ্ছেন, তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন। কিন্তু দুই সাহসিনী এ সবের পরােয়া করেননি। বিয়ে শেষে মন্দির থেকে বেরিয়ে একটি অটো ধরে চলে যান তাঁরা।

মন্দিরে উপস্থিত অনেকের অসন্তোষ থাকলেও কোনও অপ্রীতিকর ঘটনা সেখানে ঘটেনি। বাড়ির অমতে তাঁরা দুজন বিয়ে করলেও সেই ছবি সােশ্যাল মিডিয়ায় আপলােড করতে পিছপা হননি।

২০১৮-এর সেপ্টেম্বরে সুপ্রিম কোর্টে জানিয়েছিল, ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী সহমতের ভিত্তিতে সমকামী যৌনতাকে অপরাধ বলে গণ্য করা অযৌক্তিক। এই রায়কে স্বাগত জানিয়েছিলেন সমকামী যুগলরা।

অবশ্য এই রায়ের আগেই মহারাষ্ট্রের যবতমালে রীতিমতাে অনুষ্ঠান করে নিজের পুরুষ বন্ধুকে বিয়ে করে তাক লাগিয়ে দেন ঋযি সাথাওয়ানে। ঋষি ও তাঁর সঙ্গী ভিন ক্যালিফোর্নিয়ার বাসিন্দা হলেও বিয়ের অনুষ্ঠান এ দেশেই করেছিলেন ঋষি। এর পরই নজির সৃষ্টি করলেন বারাণসীর এই দুই কন্যা।